17.9 C
Toronto
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

টুইটারে ফেরার পরিকল্পনা নেই সিবিসির

টুইটারে ফেরার পরিকল্পনা নেই সিবিসির
কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন সিবিসি ও রেডিও কানাডা টুইটার বা এক্স ব্যবহার বন্ধ করেছে ছয় মাস আগে

কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (সিবিসি) ও রেডিও কানাডা টুইটার বা এক্স ব্যবহার বন্ধ করেছে ছয় মাস আগে। যথেষ্ট সংখ্যক ট্রাফিক আকর্ষণ করতে না পারায় তারা এই প্ল্যাটফরমটি ব্যবহার থেকে দূরে রয়েছে বলে জানিয়েছে তারা।

সিবিসির মুখপাত্র লিয়ন মার বলেছেন, সিবিসির লক্ষ্য হচ্ছে অন্য প্ল্যাটফরমের মাধ্যমে তরুণ কানাডিয়ানদের কাছে পৌঁছানো। এবং তাদের ওয়েবসাইট ও স্ট্রিমিং সার্ভিসে ট্রাফিক আকৃষ্ট করার চেষ্টা তারা চালিয়ে যাচ্ছে।
কেন তারা এক্স-এ পুরোপুরি ফিরছে না? এই প্রশ্নের জবাবে কানাডিয়ান প্রেসকে তিনি বলেন, এক্স-এ আমরা যে শ্রোতা ও এনগেজমেন্ট পাই তা সামান্য। আমাদের সামাজিক যোগাযোগের প্ল্যাটফরমগুলোর মধ্যে ট্রাফিকের সবচেয়ে ছোট উৎস হলো এক্স।

- Advertisement -

সিবিসি এ সংক্রান্ত উপাত্ত সরবরাহে অস্বীকৃতি জানালেও মার ২০২২ সালের রয়টার্স ইনস্টিটিউটের প্রতিবেদনের কথঅ উল্লেখ করেন। ওই প্রতিবেদনে দেখা যায়, খবরের জন্য মাত্র ১১ শতাংশ কানাডিয়ান এক্স ব্যবহার করে থাকেন।
এক্স সিবিসিকে সরকারি অর্থায়নে পরিচালিত গণমাধ্যমের তকমা দেওয়ার পর গত এপ্রিলে সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে উপস্থিতি ব্যাপক হারে কমিয়ে দেয় তারা। যুক্তরাজ্যের বিবিসি এবং আমেরিকান নেটওয়ার্ক ন্যাশনাল পাবলিক রেডিওর (এনপিআর) মতো আন্তর্জাতিক গণমাধ্যমকেও একই তকমা দিয়েছে এক্স। এক্স ছেড়ে যাওয়ার পর অল্প কিছু শ্রোতা কমেছে বলে জানিয়েছে এনপিআর।

এক্স-এর গ্লোবাল গভর্নমেন্ট অ্যাফেয়ার্সের প্রধান নিক পিকলসকে ১৭ এপ্রিল একটি চিঠি লেখে সিবিসি। তাতে বলা হয়, তাদের এই তকমা তথ্যগতভাবে সঠিক নয়। কারণ, সিবিসির সম্পাদকীয় সিদ্ধান্তে সরকারের কোনো সম্পৃক্ততা নেই।
এক্সকে তার সিদ্ধান্ত খতিয়ে দেখার আহ্বান জানানো হলেও এখন পর্যন্ত তারা এর জবাব পায়নি বলে জানিয়েছেন সিবিসির মুখপাত্র লিয়ন মার।

- Advertisement -

Related Articles

Latest Articles