18.1 C
Toronto
শনিবার, জুন ১৫, ২০২৪

কোর থেরাপি পেয়েছে ৮ হাজারের বেশি শিশু

কোর থেরাপি পেয়েছে ৮ হাজারের বেশি শিশু
চিলড্রেন কমিউনিটি অ্যান্ড সোস্যাল সার্ভিস বিষয়ক সাবেক মন্ত্রী লিসা ম্যাকলিয়ড ২০১৯ সালের গোড়ার দিকে লিবারেল সরকারের অটিজম কর্মসূচি ঢেলে সাজানোর ঘোষণা দেন

অন্টারিওতে সরকারি অর্থায়নে কোর থেরাপি পাওয়া শিশুর সংখ্যা পাঁচ বছর আগের অবস্থায় ফিরেছে। নতুন উপাত্তে এমনটাই দেখা গেছে।

তথ্য অধিকার আইনে পাওয়া নথি অনুযায়ী, চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝি সময় পর্যন্ত ৮ হাজার ৭৫৮ জন শিশুর পরিবার কোর থেরাপি সেবার জন্য চুক্তিতে সই করেছে। এই কর্মসূচিতে ভর্তি হওয়া শিশুর সংখ্যাও ধারাবাহিকভাবে বাড়ছে। জুলাইয়ের পরও এই প্রবণতা অব্যাহত রয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও সরকারের তরফ থেকে বর্তমান সংখ্যা জানাতে অস্বীকৃতি জানানো হয়েছে। ২০১৮-১৯ সালে টরন্টো অটিজম গ্রোগ্রামের আওতায় ১০ হাজার ৩৬৫ জন শিশু চাহিদাভিত্তিক সেবা পেয়েছিল। প্রদেশের ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টেবিলিটি অফিস এই তথ্য জানিয়েছে।

- Advertisement -

এরপর থেকে সংখ্যাটি কমতে থাকে। কারণ, এই কর্মসূচির জন্য বয়সের যে সীমা বহু শিশুই তা অতিক্রম করে গেছে। একই সঙ্গে সরকার নতুন তহবিল মডেলের দিকে যাওয়ায় নতুন করে শিশু ভর্তি হয়নি।

এত কম সংখ্যক শিশু ভর্তি হওয়ার বিষয়টি নিয়ে অনেকেই ক্ষুদ্ধ। আগেভাগেই ব্যবস্থা নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। আপনার শিশুর যখন অটিজম শনাক্ত হয় বাবা-মা হিসেবে সেটাই আপনারা মাথার মধ্যে কাজ করে। এরপর আপনার একটি মন্ত্রণালয় আছে, যারা কর্মসূচিটি এগিয়ে নিতে যারা গড়িমসি করছে। এটা ভয়ের। কারণ, এই বিলম্বের কারণে এই শিশুগুলো তাদের জীবনে কখনোই পুরোপুরি উন্নয়নের সম্ভাবনা কাজে লাগাতে পারবে না।

চিলড্রেন, কমিউনিটি অ্যান্ড সোস্যাল সার্ভিস বিষয়ক সাবেক মন্ত্রী লিসা ম্যাকলিয়ড ২০১৯ সালের গোড়ার দিকে লিবারেল সরকারের অটিজম কর্মসূচি ঢেলে সাজানোর ঘোষণা দেন। চাহিদা অনুযায়ী শিশুদের জন্য মৌলিক থেরাপির ব্যবস্থা করার পরিবর্তে নতুন কর্মসূচিতে প্রতি বছর ২০ হাজার অথবা ৫ হাজার ডলার বা প্রদানের ঘোষণা দেওয়া হয়। যদিও উচ্চ চাহিদাসম্মপন্ন শিশুদের উন্নত থেরাপি দিতে বছরে ৯০ হাজার ডলার পর্যন্ত খরচ হয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles