16.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

ফাস্ট ফ্যাশন থেকে সরে আসছেন ডিজাইনাররা

ফাস্ট ফ্যাশন থেকে সরে আসছেন ডিজাইনাররা
দশম বার্ষিক কানাডিয়ান আর্টস অ্যান্ড ফ্যাশন অ্যাওয়ার্ডের আগে স্থানীয় রিটেইলাররা বলেছে দ্রুত তৈরি পোশাকের ফলে সৃষ্ট গ্রাহক প্রত্যাশা পরিবর্তনের দিকে মনোযোগ দিচ্ছে তারা

টেকসই হতে গেলে ছোট ও স্থানীয় পরিচালনা জরুরি বলে মনে করছে কানাডিয়ান ফ্যাশন কোম্পানিগুলো। একই সঙ্গে জনগণকে ফাস্ট ফ্যাশনের পরিণাম সম্পর্কে অবগত করাও জরুরি।

দশম বার্ষিক কানাডিয়ান আর্টস অ্যান্ড ফ্যাশন অ্যাওয়ার্ডের আগে স্থানীয় রিটেইলাররা বলেছে, দ্রুত তৈরি পোশাকের ফলে সৃষ্ট গ্রাহক প্রত্যাশা পরিবর্তনের দিকে মনোযোগ দিচ্ছে তারা।

- Advertisement -

মন্ট্রিয়লভিত্তিক কোম্পানি কুয়ার্টজ কোর প্রেসিডেন্ট জাঁ-ফিলিপ রবার্ট বলেন, এটাই সত্যি যে মানুষ দ্রুত সব কিছু ভোগ করছে এবং অনেক উপাদান ও শক্তি ভোগ করছে। আমাদের নিজেদের উপরই সীমা আরোপ করতে হবে। ফ্যাশন পরিবেশ দূষণ করছে। এটা সবারই জানা। একই সঙ্গে এটাও ঠিক যে, মানুষের পোশাকের প্রয়োজন।

ভোক্তাদের পণ্য ক্রয়ের ওপর ভর করে টিকে থাকা কোম্পানির জন্য একে অপ্রত্যাশিত মনে হতে পারে। কিন্তু রবার্টের ব্্যক্তিগত দর্শনের এটাই মূল কথা বলে জানান তিনি।
রবার্ট বলেন, আমাদের দর্শন হচ্ছে, পণ্য অবশ্যই টেকসই হতে হবে। আমাদের কাছে টেকসইতা একমাত্র বিবেচ্য নয়। ডিজাইন কীভাবে করছেন সেটাও এখানে বিবেচ্য। কারণ, পোশাকটি লোকজন যাতে বহু বছর ধরে পরতে পারে সেটা নিশ্চিত করতে হবে। পরা শেষ হলে বা তাদের রুচির পরিবর্তন এলে তারা যেনো সেটা অন্য কাউকে দিয়ে দিতে পারে বা বিক্রি করতে পারে সেটাও দেখতে হবে।

নিজের কোম্পানির ব্যাপারে রবার্ট বলেন, তারা পুনর্ব্যবহারযোগ্য দ্রব্য থেকে উন্নত মানের আউটওয়্যার তৈরি করছেন, যা জীবনব্যাপী টিকে থাকার নিশ্চয়তা রয়েছে। এখানে উদ্দেশ্য হচ্ছে, এমন পণ্য তৈরি করা যার একটি নির্দিষ্ট আয়ুষ্কাল আছে। একই সঙ্গে একটি নির্দিষ্ট মানও আছে।

- Advertisement -

Related Articles

Latest Articles