16.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

গাজা ছাড়ছেন ফিলিস্তিনিরা

গাজা ছাড়ছেন ফিলিস্তিনিরা
অধিকৃত অঞ্চলের দক্ষিণাংশে ১০ লাখ লোককে সরে যাওয়ার জন্য ইসরায়েলি সেনাবাহিনী আহ্বান জানানোর পর গাজা ছাড়তে শুরু করে তারা

১৩ অক্টোবর গাজার উত্তরাঞ্চল থেকে দলে দলে ফিলিস্তিনিরা পালাতে থাকেন। অধিকৃত অঞ্চলের দক্ষিণাংশে ১০ লাখ লোককে সরে যাওয়ার জন্য ইসরায়েলি সেনাবাহিনী আহ্বান জানানোর পর গাজা ছাড়তে শুরু করে তারা। হামাসের হামলার জবাবে স্থল অভিযানের প্রাক্কালে ইসরায়েলি সেনাবাহিনী এই ঘোষণা দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘ এই বলে সতর্ক করে দিয়েছে যে, জনবহুল গাজার থেকে অর্ধেক মানুষ সরিয়ে নেওয়াটা হবে বিপর্যয়কর। এই অবস্থায় ইসরায়েলের প্রতি নজিরবিহীন এই নির্দেশনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

- Advertisement -

হামাসের মিডিয়া অফিস বলেছে, দক্ষিণ দিকে যাওয়া কারগুলোর ওপর বিমান হামলা চালানো হয়েছে। এতে ৭০ জনের বেশি নিহত হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তাদের সৈন্যরা জঙ্গিদের সঙ্গে যুদ্ধে এবং অপহৃত ১৫০৯ জনের সন্ধানে গাজায় সাময়িক অভিযান চালিয়েছে।

লোকজনকে সরে যাওয়ার আহ্বান জানিয়ে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, গাজা সিটির চারপাশে লুকিয়ে থাকা হামাসকে লক্ষ্য করে হামলার পরিকল্পনা করছে তারা। তবে ফিলিস্তিনি ও কিছু মিশরীয় কর্মকর্তার আমঙ্কা, ইসরায়েল আদতে মিশরের সঙ্গে দক্ষিণ সীমান্ত দিয়ে গাজার লোকদের বিতাড়নের আশা করছে।

হামাস লোকজনকে এলাকা ছাড়ার আদেশ না মানার আহ্বান জানিয়েছে। গাজার পরিবারগুলো সেখানে থাকবে না চলে যাবে সে ব্যাপারে কোনো ভালো সিদ্ধান্ত দেখতে পাচ্ছে না। হাসপাতালকর্মীরা বলছেণ, রোগীদের তারা ছেড়ে যেতে পারবেন না।
গাজা সিটির প্যালেস্টিনিয়ান রেড ক্রিসেন্টের মুখপাত্র নেবাল ফারসাখ বলেন, খাদ্য, বিদ্যুৎ জ¦ালানির কথঅ বাদ দিন। এখন একমাত্র বিবেচ্য বিষয় হচ্ছে আপনি বাঁচতে পারবেন কিনা সেটি।

এদিকে গাজার স্বাস্থ্যমন্ত্রী ১৩ অক্টোবর বলেন, এই ভূখন্ডের প্রায় ১ হাজার ৯০০ মানুষ নিহত হয়েছে। এদের অর্ধেকের বেশি নারী ও শিশু।
ইসরায়েল সরকারের তরফ থেকে ১৪ অক্টোবর বলা হয়েছে, হামাসের হামলায় ১ হ্্াজার ৩০০ ইসরায়েলি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। এ ছাড়া যুদ্ধে হামাসের প্রায় ১ হাজার ৫০০ জঙ্গি নিহত হয়েছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles