27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

অপরাধ কী?

অপরাধ কী?
অন্টারিও প্রদেশের এমপিপি সারাহ জামা

কানাডার অন্টারিও প্রদেশের এমপিপি সারাহ জামার তাহলে অপরাধটা কী? আমরাও (মানে অন্য এমপিপিরা) ফিলিস্তিনিদের পক্ষে কথা বললাম, তিনিও কথা বললেন, আমাদের কিছু হলো না অথচ তাকে এনডিপি দল থেকে বের করে দিল, তিনি একজন হুইল চেয়ারে বসে চলাফেরা করা ডিজেএ্যাবল পারসন হওয়া সত্তেও? তার দল থেকে যে সব ব্যাখা দেয়া হচ্ছে তা একটু টেকনিক্যাল পদ্ধতিতে দেয়া হচ্ছে যাতে পরিস্কারভাবে বুঝা না যায়।

আসল পার্থক্যটা হলো, তিনি দুই পক্ষকে নিন্দা করেন নি, তিনি সরাসরি একটি পক্ষকে নিন্দা করেছেন। আমরা যেমন আওয়ামী লীগের সমালোচনা করলে বিএনপিরও করি, কিংবা বিএনপির সমালোচনা করলে আওয়ামী লীগেরও করি, অনেকটা তেমন! কিন্তু বিএনপি আওয়ামী লীগের বিষয়টা কি ফিলিস্তিন, ইসরাইলের মত? নিশ্চয়ই নয়।

- Advertisement -

কানাডায় বলা হচ্ছে, তুমি ফিলিস্তিনের পক্ষে কথা বলতে পারবে তবে হামাসের পক্ষে নয়। বলা হচ্ছে সবার আগে হামাসের হামলায় ইসরাইলে নিরাপরাধ নারী শিশু ও নাগরিকদের হত্যার নিন্দা করতে হবে, তারপর তুমি ফিলিস্তিনিদের পক্ষে কথা বলতে পারবে। এই টেকনিক অবলম্বন করে এনডিপি এবং লিবারেল পার্টির কেউ কেউ উতরে যাচ্ছেন কিন্তু এনডিপির এমপিপি সারাহ জামাকে বহিস্কার করা হলো এবং সেই বহিস্কারকে তার পার্টি এবং আমাদের অনেকে জাষ্টিফাই করার চেষ্টা করছেন।

মূলত: কানাডা আমেরিকা সহ পশ্চিমা দেশগুলোর স্টান্ড আজ দিবালোকের মত পরিস্কার। আমরা কিছু বলতে না পারলে চুপ করে থাকা ভাল তবে মিথ্যা প্রপাগান্ডা যেন না করি!

- Advertisement -

Related Articles

Latest Articles