20.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

অবসাদ রোগ বা‌ড়ার সম্ভাবনা ৭ শতাংশ

অবসাদ রোগ বা‌ড়ার সম্ভাবনা ৭ শতাংশ
যারা ঘনঘন পেপ‌সি ও কোকা‌কোলা জাতীয় খাবার খান তা‌দের রা‌তে ভা‌লো ঘুম হয়না

যারা ভাজা‌পোড়া খাবার খায়না, তা‌দের চে‌য়ে যারা ভাজা‌পোড়‌া খাবার খায় তা‌দের উদ্বিগ্নতা (Anxiety) রোগ বা‌ড়ার সম্ভবনা র‌য়ে‌ছে ১২% আর ডি‌প্রেশন বা অবসাদ রোগ বা‌ড়ার সম্ভবনা ৭ শতাংশ। বল‌ছে নতুন এক গ‌বেষণা।

ভাজা‌পোড়া খাবা‌রের ম‌ধ্যে ফ্রেন্স ফ্রাই বা আলুভাজা এদের অন‌্যতম। প‌শ্চিমা দেশে ফ্রেন্স ফ্রাই সবচাইতে মজাদার ও জন‌প্রিয় খাবার।

- Advertisement -

যারা ঘনঘন পেপ‌সি ও কোকা‌কোলা জাতীয় খাবার খান তা‌দের রা‌তে ভা‌লো ঘুম হয়না। রা‌তে ঘুম না হ‌লে এনজাইটি বে‌ড়ে যায়। মজার ব‌্যাপার হল, পেপ‌সি বা কোকা‌কোলার একটি ক‌্যা‌নে ৮ থে‌কে ১০ চা চামচ চি‌নি থা‌কে। চি‌নি শরী‌রে ওজন বাড়ায়। ডায়া‌বে‌টি‌সের ঝু‌কি বাড়ায়।

যে‌কোন ফাস্ট ফু‌ডে প্রচুর লবন থা‌কে। বেশী বেশী লবন খাওয়াতে ওজন ও স্বাস্থ‌্য ঝু‌কি বাড়ায়। লবন ও চি‌নি বেশী খাওয়ার কার‌নে উত্তর আমে‌রিকায় মানু‌ষের ম‌ধ্যে স্থুলতা রোগ একটা বিরাট সমস‌্যা।

ইদা‌নিং আরো যুক্ত হ‌য়ে‌ছে ‌স্ক্রিন টাইম। শরীর‌কে নড়াচড়া না ক‌রি‌য়ে অনলাইন গে‌মিং, সোস‌্যাল মে‌ডিয়াতে সময় কাটা‌নো– এগু‌লো আমা‌দের‌কে র‌া‌তে ঘুমা‌তে‌ দেয়না। বাড়ায় উদ্বিগ্নতা। যা‌বেন কোন দি‌কে?

তাছাড়া দে‌শের ও পৃ‌থিবীর সামা‌জিক, রাজ‌নৈ‌তিক ও ব‌্যবসা‌য়িক কার‌নেও মেজাজ খারাপ হয়। রা‌তে ঘুম হয়না। উদ্বিগ্নতা বা‌ড়ে। ব্লাড‌প্রেসার বা‌ড়ে। হৃদ‌রোগর ঝু‌কি বা‌ড়ে। আরো বা‌ড়ে ডি‌প্রেশন।

পৃ‌থিবী‌তে দু‌টি সাধারন মানসিক রোগ হল এনজাইটি ও ডিপ্রেশন। সব মানু‌ষেরই রে‌াগ দু‌টি হয়। কা‌রো কম কা‌রো বেশী। ডি‌প্রেশ‌নের সাধারন উপসর্গ হল, এক নাগা‌ড়ে মন খারাপ থাকা, কোন‌ কিছু কর‌তে ভা‌লো লা‌গেনা, সা‌থে শরী‌র ও মননের ওপরও প্রভাব প‌রে। আর এনজাইটির সাধারন উপসর্গ হল, সব সময় একটা উৎকন্ঠা ও ভ‌য়ের ম‌ধ্যে থাকা।
এনজাইটি দমা‌নোর জন‌্য কেউ ঘু‌মের ওষুধ খায় আবার কেউ কেউ মদ‌্য পান ক‌রে থা‌কেন। ম‌দের এল‌কোহল শরীরের স্নায়ুগু‌লো‌কে একটু শিথিল ক‌রে‌ দেয়। আর যারা ডি‌প্রেশ‌নে ভো‌গে তারা অন‌্য ড্রাগ ব‌্যবহার ক‌রে চাঙ্গা হওয়ার জন‌্য। তামাক, গাজা বা মা‌রিজুয়ানা, হে‌রোইন, ক্রিস্টাল মেথ ইত‌্যাদি।

দৃুনিয়া বড় আজব জায়গা। এখ‌া‌নে আপ‌নি না চাইলেও অ‌নেক কিছু আপনা‌কে প্রভা‌বিত কর‌তে পা‌রে। গাজা আর ইসরাইলের যুদ্ধে আপনার হয়ত কোন ভু‌মিকা নেই। কিন্তুু কেম‌নে‌ কেমন‌ে আপ‌নি একটা পক্ষ ব‌নে গে‌ছেন। গাজা না খে‌য়েও গাজায় মৃত‌্যু সংবাদ আপনার এনজাইটি বা‌ড়ি‌য়ে দি‌চ্ছে। আপ‌নি প্রতিবাদ কর‌ছেন, সোস‌্যাল মি‌ডিয়‌ায় লিখ‌ছেন। বিশ্বরাজনী‌তিও আপন‌ার শরীরও ম‌নে প্রভাব ফেল‌ছে।

ভাজা‌পোড়া খাবার দি‌য়ে শুরু ক‌রে‌ছিলাম। ভাজাপে‌াড়া খাবার বেচা‌বি‌ক্রি পৃ‌থিবী জু‌ড়ে বিশাল ব‌্যবসা। ফাস্টফুড মা‌নেই ভাজা‌পোড়া। ব‌্যবসা আপনার শরীর ও মন‌কে প্রভা‌বিত কর‌ছে।

এট‌ি থে‌কে বাচার উপার কী।
উত্তর হল সচেতনতা।
চোখকান খোলা রাখুন। স‌চেতন হোন। সূস্থ‌্য থাকুন।

- Advertisement -

Related Articles

Latest Articles