9.1 C
Toronto
সোমবার, মে ৬, ২০২৪

হামাসের হামলায় মন্ট্রিয়লের এক বাসিন্দা নিহত

হামাসের হামলায় মন্ট্রিয়লের এক বাসিন্দা নিহত
ইসরায়েলে হামাসের চালানো হামলায় নিহতদের মন্ট্রিয়লের এক বাসিন্দা রয়েছেন বলে ধারণা করা হচ্ছে

ইসরায়েলে হামাসের চালানো হামলায় নিহতদের মন্ট্রিয়লের এক বাসিন্দা রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তার পারিবারিক সূত্রে এমনটাই জানা গেছে।

অ্যালেইন হাইম লুক নামে এক ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে লিখেছেন, ৭ অক্টোবরে ইসরায়েলে তার পুত্র আলেক্সান্ডার লুক নিহত হয়েছে। তার আশপাশের লোকজনকে বাঁচাতে গিয়ে প্রাণ হারিয়েছে সে। নায়কের মতোই তার আশপাশে নিরাপত্তার অপেক্ষায় থাকা লোকজনকে সে রক্ষা করেছে।

- Advertisement -

ফেসবুকের ওই পোস্টে তিনি লিখেছেন, আলেক্সের মধ্যে দারুণ মক্তি ছিল। সে ছিল খুবই ক্যারিশম্যাটিক ও অতুলনীয় উদারতা ছিল তার মধ্যে। তাকে ছাড়া সবকিছু আর আগের মতো হবে না।

চাবাদ অব ওয়েস্টমাউন্ট এডুকেশন সেন্টারের একজন মুখপাত্র বলেন, লুকের বাবাকে তিনি চেনেন। তিনি সেন্টার কমিউনিটির একজন সদস্য। এই পোস্টের সত্যতা নিশ্চিত করেছেন তিনিও।

সেন্টারের শিক্ষা বিভাগের পরিচালক ডেবোরাহ শ্যানোইটজ ওই পিতাকে কঠোর পরিশ্রমী ও সন্তানের জন্য খুবই গর্বিত বলে মন্তব্য করেন। তিনি বলেন, সেন্টারের রাব্বি পরিবারের লোকজনের সঙ্গে দেখা করেছেন এবং প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাদেরকে সহায়তা জরুরিভিত্তিতে তহবিল সংগ্রহ করছে। তহবিল সংগ্রহকারী চ্যারিডিডটকমের মাধ্যমে ৯ অক্টোবর পর্যন্ত ২২ হাজার ডলার সংগ্রহ করেছিল।

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এক বিবৃতিতে বলেছে, সহিংসতার মধ্যে এক কানাডিয়ান নিহত ও আরও দুইজনের নিখোঁজ থাকার খবর তারা জেনেছে। তবে নিহতের বিষয়ে এখনো নিশ্চিত হতে পারেনি।
বাবা-মা সিবিসিকে বলেন, আক্রমণের সময় আউটডোরে অনুষ্ঠিত একটি সংগীতানুষ্ঠানে যে সাড়ে তিন হাজার তরুণ উপস্থিত ছিলেন লুক তাদের অন্যতম।

লুকের মা রাকুয়েল ওহনোনা লুক বলেন, আক্রমণ যখন চলছিল তখন ছেলের সঙ্গে ভিডিও কলে ছিলেন তিনি। এক পর্যায়ে কান্না, চিৎকার, তার ছেলের কণ্ঠস্বর এবং সবশেষে গুলির আওয়াজ শুনতে পান। আমি যখন কথা বলছিলাম তখনই তারা আমার ছেলেকে হত্যা করে।

হামাসের জঙ্গিরা একটি অনুষ্ঠানে গুলি চালালে ২৪০ জন নিহত হয়। বাকিদের বন্দি করা হয়। ইসরায়েলের ইতিহাসে এটাকে বলা হচ্ছে সবচেয়ে ন্যাক্কারজনক বেসামরিক লোককে হত্যার ঘটনা। হামাসের হামলা ও ইসরায়েলের পাল্টা হামলায় সোমবার পর্যন্ত ১ হাজার ৬০০ এর মতো মানুষ নিহত হয়েছে। এ ছাড়া উভয় পক্ষের হাজার হাজার মানুষ আহত হয়েছে। হতাহতের এ সংখ্যা দ্রুত বাড়ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles