13.5 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

আইওটি সংযুক্ত গাড়িতে হ্যাকিংয়ের ঝুঁকি বেশি

আইওটি সংযুক্ত গাড়িতে হ্যাকিংয়ের ঝুঁকি বেশি
অন্টারিওর মারখামভিত্তিক সাইবারসিকিউরিটি কোম্পানি চেকপয়েন্ট কানাডা

কনকনে শীতের রাতে গাড়িতে বসার আগে রিমোট সেন্সর দিয়ে ভেতরটা গরম করে নেওয়া আরামদায়ক ব্যাপার। লেন অ্যাসিস্ট্যান্স, ভয়েস কমান্ড, ব্লুটুথ ও ওয়াই-ফাই সংযোগের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।
কিন্তু বিশেষজ্ঞরা এই বলে সতর্ক করে দিয়েছেন যে, মাইক্রোফোন ও উন্নতমানের সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত গাড়ি হ্যাকারদের সুযোগ করে দেয় বেশি।

অন্টারিওর মারখামভিত্তিক সাইবারসিকিউরিটি কোম্পানি চেকপয়েন্ট কানাডার প্রকৌশল বিভাগের প্রধান রবার্ট ফ্যালজন বলেন, এই ধরনের গাড়ি হ্যাকারদের জন্য সহজেই প্রবেশযোগ্য এবং সংবেদনশীল তথ্য সহজেই তারা চুৃরি করে নিতে সক্ষম। এমনকি স্টিয়ারিং হুইল ও ব্রেকের মতো ব্যবস্থা তারা ম্যানিপুলেটও করতে পারে। আপনি কত গতিতে যাচ্ছেন, কোথঅয় যাচ্ছেন, আপনার মনোভাব কী সবই কার ট্র্যাক করছে। এ ছাড়া ভিন্ন ভিন্ন সব তথ্যও হিসাব করা হয়ে থাকে। পুরোটাই কম্পিউটারাইজড। দুর্ভাগ্যবশত এগুলো যখন উন্নয়ন করা হয় তখন নিরাপত্তার কথা অতটা ভাবা হয়নি।

- Advertisement -

আপস্ট্রিমের গ্লোবাল অটোমোটিভ সাইবারসিকিউরিটি প্রতিবেদনে দেখেিয়ছে, ওয়াইফাই, ব্লুটুথ ও সংযুক্ত নেটওয়ার্কের ওপর ভর করে রিমোট হামলা ফিজিক্যাল হামলাকে ছাড়িয়ে গেছে। ২০১০ থেকে ২০২১ সাল পর্যন্ত যতগুলো এ ধরনের ঘটনা ঘটেছে তার ৮৫ শতাংশই দূরনিয়ন্ত্রিত। ২০২২ সালে এটা ৯৭ শতাংশে উন্নীত হয়েছে।
সংযুক্ত কারে গোপনীয় ভঙ্গ বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। অন্টারিওর উইন্ডসরভিত্তিক কোম্পানি ভেহিকিলা ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা এজে খান বলেন, ধরুন, কেউ একজন মহাসড়কে গাড়ি চালাচ্ছেন এবং দরজা বন্ধ। এ সময় গাড়ির গতি বাড়ালেন এবং চালকের কাছে বিটকয়েন চাওয়া হলো। না হলে তার গাড়িটি দুর্ঘটনায় পড়বে। এটাও এখন সম্ভব।

তিনি আরও বলেন, কোনো গাড়ি তা সে গ্যাসচালিত হোক বা ইলেক্ট্রিক, ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত থাকলে হ্যাকিংয়ের ঝুঁকিতে থাকবে।

তবে ইলেক্ট্রিক গাড়ি সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে সবচেয়ে বেশি। মন্ট্রিয়লের কনকোর্ডিয়া ইউনিভার্সিটির গবেষকরা ২০২২ সালে পাবলিক ও প্রাইভেট ইলেক্ট্রিক চার্জিং স্টেশনের ওপর গবেষণা চালিয়ে দেখেছেন এগেুলোর সবই ইন্টারনেটে সংযুক্ত। তারা দেখেছেন, এসব গাড়িতে সাইবার হামলায় চালক, পাওয়ার স্টেশন ও এসব গাড়ি যেসব পাওয়ার গ্রিডের সঙ্গে সংযুক্ত সেগুলোও আক্রান্ত হতে পারে।

কনকোর্ডিয়া ইউনিভার্সিটির ইনফরমেশন সিস্টেমস ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক চাদি আসি বলেন, ভেন্ডর ও পরিচালকরা চাজিদা পূরণের জন্য অবকাঠামো মোতায়েনে তড়িঘড়ি করার কারণেই এত বেশি ঝুঁকি তৈরি হচ্ছে। এসব অবকাঠামোর নকশায় সাইবার নিরাপত্তার বিষয়টি রাখা হয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles