15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

সশস্ত্র বাহিনী ও সংসদের ওয়েবসাইটে সাইবার হামলা

সশস্ত্র বাহিনী ও সংসদের ওয়েবসাইটে সাইবার হামলা
গত সপ্তাহে ঘটে যাওয়া সাইবার হামলা কাটিয়ে ওঠার চেষ্টা করছে ফেডারেল সরকার ভারতভিত্তিক একটি হ্যাকার গ্রুপ দাবি করেছে তারা অটোয়াতে বিশৃঙ্খলার বীজ বোপন করে দিয়েছে

গত সপ্তাহে ঘটে যাওয়া সাইবার হামলা কাটিয়ে ওঠার চেষ্টা করছে ফেডারেল সরকার। ভারতভিত্তিক একটি হ্যাকার গ্রুপ দাবি করেছে, তারা অটোয়াতে বিশৃঙ্খলার বীজ বোপন করে দিয়েছে। তবে কানাডার সিগন্যালস-ইন্টেলিজেন্স এজেন্সি বলেছে, এই হামলার কারণে ব্যক্তিগত তথ্য কোনো ধরনের ঝুঁকিতে পড়েনি।

সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে সেগুলো ফেডারেল বিভাগ ও সংস্থা পরিচালিত মূল অবকাঠামো নয়।

- Advertisement -

কানাডার সশস্ত্র বাহিনী বলেছে, মঙ্গলবার দিনের মাঝামাঝি সময়ে তাদের ওয়েবসাইট মোবাইল ব্যবহারকারীরা দেখতে পাননি। তবে কয়েক ঘণ্টার মধ্যেই এ সমস্যা সমাধান করা হয়। সাইটটি প্রতিরক্ষা বিভাগের ব্যবহার করা সরকারি সার্ভার এবং অভ্যন্তরীণ সামরিক নেটওয়ার্ক থেকে আলাদা। সাইবার হামলার ঘটনাটির তদন্ত চলছে এখনো।
কানাডিয়ান সশস্ত্র বাহিনীর মুখপাত্র আন্দ্রি-অ্যানি পলিন এক বিবৃতিতে বলেছেন, আমাদের সিস্টেমে এই সাইবার হামলার বড় কোনো প্রভাবের আলামত আমরা দেখতে পাইনি।

ঘটনাটি যে ডিস্ট্রিবিউটেড নিায়াল অব সার্ভিস (ডিডিওএস) হামলা ছিল প্রতিরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার সেটা নিশ্চিত করেছেন। এ ধরনের হামলায় ওয়েবসাইটে অসংখ্য বট থাকে এবং এর ফলে ওয়েবসাইটের লোডিং বন্ধ হয়ে যায়। দুর্ভাগ্যবশত, এ ধরনের ঘটনা খুবই স্বাভাবিক। কিন্তু আমাদের সাইবার ও নিরাপত্তা কর্মকর্তারা দ্রুত গতিতে এর সমাধান করেছেন। এতে সামান্য কিছু অসুবিধা হয়েছে এবং এটা যাতে না হয় সেজন্য আরও কাজ চলছে।

একই সময়ে ডিডিও্এস হামলার কারণে হাউস অব কমন্সের অনেকগুলো পেজের লোডিং ধীর হয়ে যায়। ২৫ সেপ্টেম্বর থেকে লোডিং ধীর হতে শুরু করে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

মুখপাত্র অ্যামেলি ক্রসন এক লিখিত বিবৃতিতে বলেছেন, আমাদের নেটওয়ার্ক ও আইটি অবকাঠামো রক্ষায় হাউস অব কমন্স সিস্টেম কাজ করেছে। যদিও কিছু ওয়েবসাইট সংক্ষিপ্ত সময়ের জন্য কাজ করছিল না। আমাদের অংশীদারদের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে হাউস অব কমন্সের আইটি সাপোর্ট টিম প্রশমন ব্যবস্থা গ্রহণ করে এবং এগুলো স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে। আইটি টিম এখনো এর ওপর নজর অব্যাহত রেখেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles