21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

১০ লাখ ডলার বেশি দামে বিক্রি হলো টরন্টোর বাড়ি

১০ লাখ ডলার বেশি দামে বিক্রি হলো টরন্টোর বাড়ি
মিডটাউন টরন্টো টাওয়ারের ছায়ায় দাঁড়িয়ে থাকা লাল রঙের ইটের তৈরি বাড়িটি চাওয়া দামের চেয়ে অন্তত ১০ লাখ ডলার বেশিতে বিক্রি হয়ে গেছে

মিডটাউন টরন্টো টাওয়ারের ছায়ায় দাঁড়িয়ে থাকা লাল রঙের ইটের তৈরি বাড়িটি চাওয়া দামের চেয়ে অন্তত ১০ লাখ ডলার বেশিতে বিক্রি হয়ে গেছে। ওই এলাকার এটাই সর্বশেষ বাড়ি।

৯৩ ব্রডওয়ে এভিনিউয়ের বাড়িটি প্রায় ৫০ বছর ধরে একই পরিবারের হাতে ছিল। আশপাশের বাড়িগুলো ভেঙে ফেলা হলেও রেডপাথের দক্ষিণপূর্ব কোণের বাড়িটি অক্ষত রয়ে গেছে। বাড়িটি বিক্রির জন্য ৮৬ বছর বয়সী মালিক প্রথমে একটি ডেভেলপারের কাছে যান এক দশক আগে। কারণ, মিডটাউনে তখন বহুতল ভবন নির্মাণের জোয়ার চলছিল। সে সময় প্রতিবেশীরা প্রতি বর্গফুটের দাম অনেকটাই বেশি দিতে চেয়েছিলেন। কিন্তু নীতিনিষ্ঠ মানুষ হওয়ায় তিনি তা ফিরিয়ে দেন বলে জানান হার্ভি কালেস রিয়েল এস্টেট লিমিটেডের আন্দ্রি কুতিয়ান। তিনি বলেন, তারা ওই বাড়িটির আশপাশে সুউচ্চ ভবন নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। দুই তলা বাড়িটির চারপাশ ঘিরে ছিল ২৯ তলার একটি আবাসিক ভবন। নির্মাণ চলাকালে কম্পন, ধূলা ও শব্দের বিষয়টি কল্পনা করতে পারতাম না।

- Advertisement -

সেপ্টেম্বরের গোড়ার দিকে শেষ পর্যন্ত বাড়িটি বিক্রির জন্য বাজারে তোলা হয়। ৬ সেপ্টেম্বর এটি বিক্রির জন্য তালিকাভুক্ত করা হয় এবং দাম চাওয়া হয় ১৪ লাখ ৯০ হাজার ডলার। এর দুই সপ্তাহ পর ২৬ লাখ ৫০ হাজার ডলারে বাড়িটি বিক্রি হয়ে যায়।

লিস্টিংয়ে বাড়িটিকে বিপুল সম্ভাবনাময় বলে উল্লেখ করা হয়। ৩২ বাই ৯০ ফুটের লট ডিটাচড, সেমি ডিটাচড, টাউনহাউজ, ডুপ্লেক্স, ট্রিপ্লেক্স, ফোরপ্লেক্স এবং অ্যাপার্টমেন্ট ভবনের জন্য যথেষ্ট বলেও উল্লেখ করা হয়। পাশাপাশি বাড়িটিকে অফ-সাইট পার্কল্যান্ডে রূপান্তরের কথাও বলা হয় লিস্টিংয়ে। কারণ, ডেভেলপারদের ১০ শতাংশ জমি পার্ক স্পেসের জন্য রাখতে হয়। জোনিং বাইল সংশোধনের ফলে বাড়িটিকে পেশাদার অফিস, খুচরা বিক্রয়কেন্দ্র অথবা রেস্তোরাঁ হিসেবে ব্যবহারের সুযোগ রয়েছে বলেও জানান কুতিয়ান।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles