14.8 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

অন্টারিওর ন্যূনতম মজুরি বৃদ্ধি

অন্টারিওর ন্যূনতম মজুরি বৃদ্ধি

অন্টারিওর ন্যূনতম মজুরিপ্রাপ্ত প্রায় ১০ লাখ কর্মী তাদের বর্ধিত মজুরি পেয়েছেন। ১ অক্টোবর অন্টারিওর ন্যূতম মজুরি ঘণ্টাপ্রতি ১৫ দশমিক ৫০ ডলার থেকে বেড়ে ১৬ দশমিক ৫৫ ডলারে উন্নীত হয়েছে। অর্থাৎ, ন্যূনতম মজুরি বেড়েছে ৬ দশমিক ৮ শতাংশ।

- Advertisement -

যারা ন্যূনতম মজুরি পান এবং সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করেন তাদের বার্ষিক মজুরি বাড়বে ২ হাজার ২০০ ডলারের সমতুল্য। প্রশ্ন হলো কাদের ন্যূনতম মজুরি বাড়ছে? অন্টারিওর প্রায় সব কর্মীর ন্যূনতম মজুরিই বাড়ছে।

অন্টারিওর শ্রম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চাকরির ধরনভেদে প্রায় ৯ লাখ কর্মীর ন্যূনতম মজুরি বেড়েছে। তাদের মধ্যে আছেন পূর্ণকালীন, খ-কালীন এবং ক্যাজুয়াল কর্মী। পাশাপাশি যারা ঘণ্টাভিত্তিক, পিস রেটে মজুরি পান অথবা বেতন পান তারাও এর আওতায় এসেছেন।

১৮ বছরের কম বয়সী যেসব শিক্ষার্থী সেশনকালে বা গ্রীষ্মের ছটিতে সপ্তাহে ২৮ ঘণ্টা বা এর কম সময় কাজ করেন তাদের রেবতন বাড়বে ঘণ্টায় ১ ডলার। অর্থাৎ, তাদের ঘণ্টাপ্রতি মজুরি ১৪ দশমিক ৬০ ডলার ে থকে বেড়ে হবে ১৫ দশমিক ৬০ ডলার।

যেসব গৃহকর্মী নিজ বাড়িতে বেতনের বিনিময়ে কাজ করেন তাদের বেতন ঘণ্টায় ১ দশমিক ১৫ ডলার বেড়ে ১৭ দশমিক ০৫ থেকে ১৮ দশমিক ২০ ডলারে উন্নীত হচ্ছে। হান্টিং, ফিশিং ও ওয়াল্ডারনেস গাইডদের বেতন দৈনিক ৭৭ দশমিক ৬০ ডলার থেকে বেড়ে হচ্ছে ৮২ দশমিক ৮৫ ডলার। তবে তাদের দৈনিক কাজের সময় হতে হবে টানা পাঁচ ঘণ্টার কম। তবে দৈনিক পাঁচ ঘণ্টা বা তার বেশি সময় কাজ করলে সেক্ষেত্রে দৈনিক বেতন ১৫৫ দশমিক ২৫ ডলার থেকে বেড়ে হবে ১৬৫ দশমিক ৭৫ ডলার।

সাবেক লিবারেল সরকারের পরিকল্পনা অনুযায়ী ঘণ্টায় ১৫ ডলার ন্যূনতম মজুরি ২০১৯ সালে কার্যকর হয়। তবে প্রিমিয়ার ডগ ফোর্ড দায়িত্ব গ্রহণের পর তা স্থগিত করেন। ২০২১ সালে প্রদেশের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয় যে, ২০২২ সালের জানুয়ারিতে ঘণ্টাপ্রতি ন্যূনতম মজুরি ১৪ দশমিক ৩৫ ডলার থেকে বেড়ে দাঁড়াবে ১৫ ডলারে। ২০২২ সালের অক্টোবরে ১৫ ডলার থেকে ন্যূনতম মজুরি বেড়ে হবে ১৫ দশমিক ৫০ ডলার। যদিও শ্রমিকদের নিয়ে কাজ করা কিছু আিধকার কর্মী অন্টারিওতে ন্যূনতম মজুরি ঘণ্টায় ২০ ডলার করার দাবি জানিয়ে আসছেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles