17.7 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

ইউক্রেনের সহায়তায় ৩৩ মিলিয়ন ডলার দিচ্ছে কানাডা

ইউক্রেনের সহায়তায় ৩৩ মিলিয়ন ডলার দিচ্ছে কানাডা
প্রতিরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার যুক্তরাজ্য সফর করছেন এবং কানাাডিয়ান সৈন্যদের ইউক্রেন পরিদর্শনে ৩ কোটি ৩০ লাখ ডলার প্রদানের ঘোষণা দিয়েছেন কানাডিয়ান সৈন্যরা লিড মিলিটারি ট্রেইনিং ক্যাম্পে ইউক্রেনীয়দের নিয়োগে সহায়তা করবে তারা

ইউক্রেনে এয়ার ডিফেন্স মিসাইল পাঠানোর জন্য ঘনিষ্ঠ মিত্রদের নিয়ে সৃষ্ট তিন মাসের পুরোনো যে অংশীদারিত্ব তাতে যোগ দিচ্ছে কানাডা। প্রতিরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার যুক্তরাজ্য সফর করছেন এবং কানাাডিয়ান সৈন্যদের ইউক্রেন পরিদর্শনে ৩ কোটি ৩০ লাখ ডলার প্রদানের ঘোষণা দিয়েছেন। কানাডিয়ান সৈন্যরা লিড মিলিটারি ট্রেইনিং ক্যাম্পে ইউক্রেনীয়দের নিয়োগে সহায়তা করবে তারা।

ইউক্রেনে সামরিক সহায়তার জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ২০২৩ সালের জুনে ৫০ কোটি ডলারের যে তহবিলের ঘোষণা দিয়েছিলেন সেখান থেকেই আসবে এই অর্থ। একই মাসে রাশিয়ার মিসাইল ও ড্রোন আক্রমণ থেকে আত্মরক্ষায় ইউক্রেনকে সহায়তায় স্বল্প ও মাঝারি পাল্লার কয়েক শ এয়ার ডিফেন্স সিস্টেম সরবরাহের জন্য যুক্তরাজ্য, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব তৈরি করে।

- Advertisement -

এক বছরের কিছু বেশি সময় আগে কানাডিয়ান সশস্ত্র বাহিনীর কর্মকর্তারা ২ হাজার ৬০০ ইউক্রেনীয়কে অস্ত্র চালনা, যুদ্ধ করা এবং টহল কৌশল বিষয়ে লিডে একটি প্রশিক্ষণ কোর্স পরিচালনা করে।

গত দেড় বছরে কানাডা ইউক্রেনকে ৮০০ কোািট ডলারের সহায়তা দিয়েছে। এর মধ্যে ১৮০ কোটি ডলার রয়েছে সামরিক সহায়তা। সামরিক সহায়তার মধ্যে রয়েছে অস্ত্র, গোলাবারুদ, সামরিক যান, ড্রোন ক্যামেরা এবং শীতের পোশাক।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles