16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

ওপিয়ড ওভারডোজ নিয়ে স্বাস্থ্য সতর্কতা

ওপিয়ড ওভারডোজ নিয়ে স্বাস্থ্য সতর্কতা
৩১ আগস্টের পর থেকে ওপিয়ড সংক্রান্ত মৃত্যু বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সতর্কতা জারি করেছে টরন্টোর জনস্বাস্থ্য বিভাগ

৩১ আগস্টের পর থেকে ওপিয়ড সংক্রান্ত মৃত্যু বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সতর্কতা জারি করেছে টরন্টোর জনস্বাস্থ্য বিভাগ। টরন্টো পাবলিক হেলথ (টিপিএইচ) বলেছে, ৩১ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত ওপিয়ড সংক্রান্ত জটিলতায় ১১ জন মারা গেছেন, সপ্তাহে এ ঘটনায় গড় মৃত্যুর দ্বিগুন।
টিপিএইচের তথ্যমতে, সম্প্রতি কমিউনিটি এবং তত্ত্বাবধানে থাকা কনজাম্পশন সাইটে লাল ও নীল রঙের ফেন্টানিন ওভারডোজের খবর পাওয়া গেছে। যদিও এই মাদক সম্পর্কে বিস্তারিত এখনো জানা যায়নি। টরন্টো পাবলিক হেলথের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, টিপিএইচ আরও সম্ভাব্য ওপিয়ড ও বেঞ্জোডিয়াজেপিন মাদকে ফেন্টানিল আছে কিনা তার সন্ধান অব্যাহত রেখেছে। নগরীর বিভিন্ন নেবারহুডে ওভারডোজের ঘটনা ঘটছে।

নগরীর উল্লেখিত ড্রাগ টক্সিসিটি সংকটের মধ্যেই এই সতর্কতা এলো। কারণ, এর মৃত্যুহার অনেক বেশি এবং কমিউনিটির জন্য বিপর্যয়কর। নগরীর দেওয়া উপাত্ত অনুযায়ী, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে ওপিয়ড সংক্রান্ত মৃত্যু ১০০ শতাংশ বেড়েছে। এটাই এখন পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান।

- Advertisement -

সিটির তথ্য অনুযায়ী, গৃহহীণ মানুষের মধ্যে ড্রাগ টক্সিসিটি মৃত্যুর প্রধান কারণ হিসেবে দেখঅ দিয়েছে। ২০২২ সালে টরন্টোর গৃহহীণ যত মানুষ মারা গেছেন তার প্রায় অর্ধেকের কারণ ড্রাগ টক্সিসিটি।

টরন্টোর মেয়র অলিভিয়া চাউ বলেন, জরুরি এই স্বাস্থ্য সমস্যা সমাধানে সব স্তরের সরকারকে অবম্যই একযোগে কাজ করে যেতে হবে এবং বিনিয়োগ অব্যাহত রাখতে হবে। আগস্টের শেষ দিকে ওভারডোজ সচেতনতা দিবসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই মন্তব্য করেছিলেন তিনি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles