16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

শিশু নিপীড়ককে দেওয়া লাইসেন্স বাতিলে এলএসওর আবেদন

শিশু নিপীড়ককে দেওয়া লাইসেন্স বাতিলে এলএসওর আবেদন
ভালো আচরণের কারণে শিশু নিপীড়ক হওয়ার পরও এক ব্যক্তিকে আইন চর্চা করার পক্ষে ট্রাইব্যুনালের দেওয়া রুলিংয়ের বিরুদ্ধে আপিল করেছে ল সোসাইটি অব অন্টারিও এলএসও

ভালো আচরণের কারণে শিশু নিপীড়ক হওয়ার পরও এক ব্যক্তিকে আইন চর্চা করার পক্ষে ট্রাইব্যুনালের দেওয়া রুলিংয়ের বিরুদ্ধে আপিল করেছে ল সোসাইটি অব অন্টারিও (এলএসও)।
নজিরবিহীন এক বিবৃতিতে নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, বিষয়টির বর্তমান অবস্থা সম্পর্কে জনগণ যাতে সজাগ থাকেন সেটা নিশ্চিত করতে চায় তারা। ট্রাইব্যুনালের রুলিংয়ে সুনির্দিষ্ট কিছু শর্তের আওতায় ওই ব্যক্তিকে আইনজীবী হিসেবে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে।

মনোরোগ বিশেষজ্ঞের পরীক্ষায় পেডোফাইল হিসেবে চিহ্নিত ওই ব্যক্তি সম্পর্কে এলএসও বলেছে, এএ বনাম ল সোসাইটির এই মামলায় ট্রাইব্যুনাল এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, ওই ব্যক্তির আচরণ ভালো এবং আইনজীবী হিসেবে কাজ করার যোগ্য। ল সোসাইটি এই যুক্তির সঙ্গে দ্বিমত পোষণ করে ট্রাইব্যুনালের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করছে।

- Advertisement -

ল সোসাইটি ট্রাইব্যুনালের জুলাই মাসের রুলিং অনুযায়ী, তত্ত্বাবধানে না থাকা কোনো শিশুর সঙ্গে সাক্সাৎ না করা সাপেক্ষে ওই ব্যক্তি অন্টারিওতে আইন পেশা চালিয়ে যেতে পারবেন। বর্তমানে ওই ব্যক্তির আইন পেশার লাইসেন্স নেই। তবে প্রশাসনিক কিছু শর্ত তাকে পূরণ করতে হবে।

ট্রাইব্যুনাল বলেছে, এএর দুঃখ প্রকাশ, নিরাময়ের চেষ্টা এবং ২০০৯ সাল থেকে আর কোনো ঘটনার সঙ্গে তিনি জড়িত না থাকায় তিনি আইন পেশা চালাতে পারবেন। যদিও তার আগের কর্মকা- গুরুতর হিসেবে চিহ্নিত হয়েছে।

এলএসও বলেছে, অন্টারিওর ওই ব্যক্তির নাম প্রকাশে নিষেধাজ্ঞার বিরুদ্ধে চ্যালেঞ্জ করছে তারা। ওই ব্যক্তির নাম প্রকাশ করলে তার সন্তানদের পরিচয় ফাঁস হয়ে যেতে পারে যুক্তিতে এই নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাইব্যুনাল। কারণ, শিশুরা এ ব্যাপারে কিছু জানে না।

এ ছাড়া ট্রাইব্যুনালের সিদ্ধান্ত স্থগিতের একটি প্রস্তাব জমা দিতে যাচ্ছে এলএসও। এটি সফল হলে এএ নামে পরিচিত ওই ব্যক্তিকে সনদধারী আইনজীবী হওয়া ও আইন পেশা চালানো থেকে বিরত রাখঅ সম্ভব হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles