16.2 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

অন্টারিওতে ডগ হান্টিং এনক্লোজার নিষিদ্ধের দাবি

অন্টারিওতে ডগ হান্টিং এনক্লোজার নিষিদ্ধের দাবি
অ্যানিমেল জাস্টিসের নির্বাহী পরিচালক ক্যামিল ল্যাবচুক বলেন সত্যিটা হচ্ছে এই ধাওয়ায় কোয়োটরা আতঙ্কিত হয়ে পড়ে কারণ রক্তপিপাসু কুকুর তাদেরকে তাড়া করে থাকে

প্রাণী আধিকার নিয়ে কাজ করা একটি গ্রুপ অন্টারিওতে ডগ হান্টিং এনক্লোজার নিষিদ্ধের দাবি জানিয়েছে। তাদের যুক্তি, শিকারীরা যে নিষ্ঠুর পদ্ধতি অবলম্বন করছেন তাতে করে শিকার ও আক্রমণকারী উভয়েই আহত হচ্ছে।

ডগ ফোর্ড সরকার গত জুনে একটি অমনিবাস বিল পাস করে। তাতে প্রদেশে আরও বেশি সংখ্যক আবদ্ধ প্রশিক্ষণকেন্দ্র চালুর সুযোগ রাখা হয়েছে।

- Advertisement -

প্রায় দুই দশক আগে মাইক হ্যারিসের প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার লাইসেন্স প্রদান বন্ধ রেখেছিল। তারপরও অন্টারিওতে বর্তমানে ২৪টি এনক্লোজার চালু রয়েছে। এই এনক্লোজারগুলো শিকারী কুকুরকে কোয়োক, শিয়াল অথবা খরগোশের মতো বন্যপ্রাণীকে ধাওয়া দেওয়ার সুযোগ করে দিয়ে থাকে।
অ্যানিমেল জাস্টিসের নির্বাহী পরিচালক ক্যামিল ল্যাবচুক বলেন, সত্যিটা হচ্ছে এই ধাওয়ায় কোয়োটরা আতঙ্কিত হয়ে পড়ে। কারণ, রক্তপিপাসু কুকুর তাদেরকে তাড়া করে থাকে।

শক্তিশালী প্রাণী সুরক্ষা আইনের জন্য তদ্বির চালিয়ে আসা অ্যানিমেল জাস্টিস গত বসন্তে এই এনক্লোজারগুলোতে তাদের নিজস্ব তদন্ত শুরু করেছে। পূর্ব অন্টারিওর একটি প্রশিক্ষণস্থলে তাদের একজন সদস্য গোপনে গিয়েছিলেন এবং সেখানে একটি প্রতিযোগিতামূলক অনুষ্ঠান তিনি প্রত্যক্ষ করেন।

প্রতিযোগিতায় পুরস্কারের আশায় একাধিক কুকুরকে বেশ কিছু কোয়োটের পেছনে লেলিয়ে দেওয়া হয়েছিল।
ভিডিওতে ওই শিকারীদের মুখগুলো ঝাপসা করে দেওয়া হয়। তাদের নামও ব্যবহার করা হয়নি। সনদপ্রাপ্ত হান্টিং এরিয়ার নামও প্রকাশ করা হয়নি ভিডিওতে।

১০ মিনিটের ওই ভিডিওতে একদল কুকুরকে কোয়োটের পেছনে বনের মধ্য দিয়ে ধাওয়া করতে দেখা যায়। এনক্লোজারের চারপাশে বিচারকরা অবস্থান নেন। কুকুরগুলো ঠিক কতবার সক্রিয়ভাবে এই ধাওয়ায় অংশ নিচ্ছিল সেই হিসাব রাখছিলেন বিচারকরা।

- Advertisement -

Related Articles

Latest Articles