22.1 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

রাশিয়ার পরমাণু খাতের ওপর কানাডার নিষেধাজ্ঞা

রাশিয়ার পরমাণু খাতের ওপর কানাডার নিষেধাজ্ঞা
পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি চার রুশ নাগরিক এবং ২৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছেন এগুলোর মধ্যে রয়েছে রাইফেল কোম্পানি থেকে শুরু করে শিপবিল্ডার ও অ্যাটোমিক রিসার্চ ইনস্টিটিউট

চলমান ইউক্রেন অভিযানে সহায়তার অভিযোগে রাশিয়ার আরও অনেকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে কানাডা। ব্যাংক, প্রতিরক্ষা কোম্পানি এবং পরমাণু খাতকে এক্ষেত্রে বিশেষভাবে বিবেচনায় নেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি চার রুশ নাগরিক এবং ২৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছেন। এগুলোর মধ্যে রয়েছে রাইফেল কোম্পানি থেকে শুরু করে শিপবিল্ডার ও অ্যাটোমিক রিসার্চ ইনস্টিটিউট।
রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত অ্যাটোমিক এনার্জি কর্পোরেশন রোসাটমের সহযোগী কোম্পানিগুলোকে নিষেধাজ্ঞার আওতায় আনা এর উদ্দেশ্য। সেই সঙ্গে রাশিয়ার পরমাণু প্রযুক্তি বিদেশে রপ্তানিতে সহায়তাকারী রপ্তানি এজেন্সিও এর লক্ষ্য।

- Advertisement -

রামিয়ার যুদ্ধে সহায়তার অভিযোগে হাজারো ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। তবে কানাডা কতটা সঠিকভাবে এই নিষেধাজ্ঞা কার্যকর করতে পারছে বা এর কার্যকারিতার ওপর নজর রাখতে পারছে সেটা স্পষ্ট নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জোলি বলেন, বিমান দুর্ঘটনায় রাশিয়ার মারসিনারি গ্রুপ ওয়াগনারের নেতা নিহত হওয়ার খবরটি খতিয়ে দেখছেন তিনি।

রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, তেভের রিজিয়নে বুধবার ব্যক্তিগত একটি বিমান বিধ্স্ত হয়ে ১০ জন নিহত হয়েছেন। যাত্রীদের তালিকায় ওয়াগনারের নেতা ইয়েভগেনি প্রিগোশিনের নামও ছিল বলে খবরে প্রকাশ। তবে তিনি বিমানটিতে ছিলেন কিনা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

গত জুনে রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে সংঘটিত স্বল্প সময়ের বিদ্রোহে নেতৃত্ব দিয়েছিলেন প্রিগোশিন।
সাংবাদিকদের জোলি বলেন, আমি খবরগুলো পেয়েছি। আমাদের এদিকে নজর রাখতে হবে। সেই সঙ্গে পরিস্থিতিও মূল্যায়ন করতে হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles