15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

তদন্তকে স্বাগত জানিয়েছেন বর্ণবাদবিরোধী সেই প্রশিক্ষক

তদন্তকে স্বাগত জানিয়েছেন বর্ণবাদবিরোধী সেই প্রশিক্ষক
টরন্টোর এক প্রিন্সিপালকে অপমান করা বর্ণবাদবিরোধী সেই প্রশিক্ষক অন্টারিও সরকারের তদন্তের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন

টরন্টোর এক প্রিন্সিপালকে অপমান করা বর্ণবাদবিরোধী সেই প্রশিক্ষক অন্টারিও সরকারের তদন্তের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। অপমাণিত হওয়ার পর ওই প্রিন্সিপাল আত্মহত্যা করেন। তবে ওই প্রশিক্ষকের দাবি, দুটি প্রশিক্ষণ সেশনের তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সত্য নয়।

কিক ওজো থম্পসন নামে ওই প্রশিক্ষক একটি ডাইভারসিটি কনসাটেন্সি গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রধান প্রধান কর্পোরেশন, সরকারের মন্ত্রণালয় ও জাতীয় গণমাধ্যম প্রতিষ্ঠান তার গ্রাহক তালিকায় রয়েছে। তিনি বলেন, ২০২১ সালে টরন্টো স্কুল বোর্ডের জন্য প্রশিক্ষণ সেশনগুলো নিয়ে শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি যে তদন্ত শুরু করেছেন তাতে তিনি পূর্ণ সহযোগিতা দেবেন।
এক ব্লগ পোস্টে ওজো-থম্পসন লিখেছেন, আমরা বিশ^াস করি এই ঘটনা তদন্তে শিক্ষা মন্ত্রণালয় ভালো অবস্থানে রয়েছে।

- Advertisement -

টরন্টোর ওই প্রিন্সিপাল রিচার্ড বিল্কস্টো গত এপ্রিলে টরন্টো স্কুল বোর্ডের বিরুদ্ধে মামলা দায়ের করেন। সেখানে তিনি বলেন, ওই সেশন ও তার পরবর্তী প্রভাব তার সুনাম ক্ষুণœ করে। ২০১৯ সালে অবসর নেওয়ার পর চুক্তিভিত্তিতে টিডিএসবির দায়িত্ব চালিয়ে যাচ্ছিলেন বিল্কস্টো। তিনি বলেন, তিনি বর্ণবাদী বলে ওজো-থম্পসন ইঙ্গিত করলে ও সহকর্মীদের সামনে তাকে অপদস্থ করলে সুপারভাইজররা এ ব্যাপারে কোনো হস্তক্ষেপ করেননি এবং পরবর্তীতে তার বিরুদ্ধে প্রতিশোধ নেন। যুক্তরাষ্ট্রের চেয়ে কানাডা বেশি বর্ণবাদীÑএই মতের সঙ্গে দ্বিমত পোষণ করায় তাকে অপদস্থ করেন ওজো-থম্পসন।

অভিযোগগুলোর কোনোটাই আদালতে প্রমাণিত হয়নি। এমনকি অভিযোগের ব্যাপারে টিডিএসবি সরাসরি কোনো প্রতিক্রিয়া জানায়নি। বোর্ডের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিল্কস্টোর মৃত্যুকে ঘিরে তদন্তের নেতৃত্বদানে বাইরের একটি গ্রুপকে নিয়োগ দিয়েছে তারা।

বিল্কস্টোর আইনজীবী নিশ্চিত করেছেন যে, ১৩ জুলাই তিনি আত্মহত্যা করেন। সে সময় তার বয়স হয়েছিল ৬০ বছর।

- Advertisement -

Related Articles

Latest Articles