16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

লং-টার্ম কেয়ারের সুরক্ষায় জনমত চায় ফেডারেল সরকার

লং-টার্ম কেয়ারের সুরক্ষায় জনমত চায় ফেডারেল সরকার
২০২১ সালের নির্বাচনী প্রচারণাকালে লিবারেলরা সেফ লং টার্ম কেয়ার অ্যাক্টের প্রতিশ্রুতি দিয়েছিল প্রস্তাবিত আইনটি এনডিপির সঙ্গে সম্পাদিত সাপ্লাই অ্যান্ড কনফিডেন্স চুক্তিরও অংশ

লং-টার্ম কেয়ারের সুরক্ষা ব্যবস্থার উন্নয়নে পরিকল্পিত আইনের ওপর জনমত চাইছে ফেডারেল সরকার। কোভিড-১৯ মহামারির বিপর্যয়ের পর এই উদ্যোগ নিয়েছে সরকার।

২০২১ সালের নির্বাচনী প্রচারণাকালে লিবারেলরা সেফ লং-টার্ম কেয়ার অ্যাক্টের প্রতিশ্রুতি দিয়েছিল। প্রস্তাবিত আইনটি এনডিপির সঙ্গে সম্পাদিত সাপ্লাই অ্যান্ড কনফিডেন্স চুক্তিরও অংশ। চুক্তিতে নিউ ডেমোক্রেটরা ২০২৫ সাল পর্যন্ত অভিন্ন অগ্রাধিকারগুলোর বিনিময়ে হাউস অব কমন্সে গুরুত্বপূর্ণ ভোটে সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে।

- Advertisement -

কবে নাগাদ সরকার আইনটি উত্থাপনের পরিকল্পনা করছে সে ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী জাঁ-ইভস ডুকলোর কার্যালয় থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে আগামী হেমন্তেই আইনটি উত্থাপন করা হতে পারে।

এনডিপি বলেছে, লিবারেলরা কাজ করতে অনেক সময় নিয়ে থাকে। হেলথ ক্রিটিক ডন ডেভিস বলেন, লাভজনক কেয়ার হোমগুলোর অবস্থা দেশের মধ্যে সবচেয়ে খারাপ। এর কারণ তারা জ্যেষ্ঠ নাগরিকদের মানসম্পন্ন সেবা বা কর্মীদের কাজের পরিবেশের চেয়ে মুনাফা নিয়ে বেশি চিন্তিত। ভয়াবহ এই পরিবেশ দীর্ঘদিনের। এমনকি কোভিড-১৯ এর আগে থেকেই এ অবস্থা ছিল।

এ বছরের গোড়ার দিকে লং-টার্ম কেয়ার বিষয়ে বিশেষজ্ঞ দুটি প্যানেল কেয়ার হোমের স্বাস্থ্য উন্নয়ন, সুরক্ষা ও সংক্রমণ প্রতিরোধের নতুন মানদ- প্রকাশ করেছে। হেলথ স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন এবং সিএসএ গ্রুপ এই মানদ- উন্নয়ন করেছে।

২০২১ সালের বাজেটে সরকার প্রদেশ ও অঞ্চলগুলোর লং-টার্ম কেয়ার হোমের অবস্থার উন্নয়নে ৩০০ কোটি ডলার প্রদানের ঘোষণা দিয়েছিল। সম্প্রতি ঘোষিত বাজেটে পারসোনাল সার্পোট ওয়ার্কারদের ঘণ্টাপ্রতি মজুরি বৃদ্ধিতে আগামী পাঁচ বছরের জন্য ১৭০ কোটি ডলার বরাদ্দ রেখেছে। কারণ, পারসোনাল সাপোর্ট ওয়ার্কাররাই অধিকাংশ হোমে শয্যাপাশে সেবা দিয়ে থাকেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles