23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

পাসপোর্ট পুনর্নকশার পেছনে ভাবনা

পাসপোর্ট পুনর্নকশার পেছনে ভাবনা
কর্মীরা তখনকার কনজার্ভেটিভ সরকারের বিবেচনার জন্য পাসপোর্টের প্রথম যে ছবিটা সামনে আনেন সেটা এখনো মনে করতে পারেন গ্যারি কেলার

কর্মীরা তখনকার কনজার্ভেটিভ সরকারের বিবেচনার জন্য পাসপোর্টের প্রথম যে ছবিটা সামনে আনেন সেটা এখনো মনে করতে পারেন গ্যারি কেলার। সেটাই ছিল পাসপোর্টের সর্বশেষ বড় ধরনের নকশায় পরিবর্তন আনার ঘটনা।
কেলার বলেন, আমরা সবাই হেসেছিলাম। এটা অনেকটা সি-মাইনাস ইফোর্ট মনে হয়েছিল।

মূল নকশায় ছিল একটি কানাডিয়ান হাঁস, একটি মৌমাছি এবং একটি ম্যাপল পাতা। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পাসপোর্ট নকশা দেখভাল করছিলেন জন বেয়ার্ড এবং কেলার তার চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বেয়ার্ড এবং তার দল বিভাগটিকে ড্রয়িং বোর্ডে ফেরত পাঠিয়েছিলেন।

- Advertisement -

কেলার বলেন, আমার বিশ^াস যে পাসপোর্ট আমরা সরবরাহ করেছিলাম সেটি ছিল নান্দনিক বিবেচনায় সুন্দর। একই সঙ্গে কানাডার ঐতিহাসিক গল্প থেকে উৎসারিত।

গত মাসে তিনি যখন কানাডিয়ান পাসপোর্টের নতুন নকশা দেখেন তখন তার আগের ধারণার কথা মনে পড়ে যায়। ফেডারেল পাসপোর্টের নতুন নকশা চূড়ান্ত ও গ্রহণ করার আগে কোন কোন আইডিয়া বিবেচনা করা হয়েছিল এবং কোনগুলো প্রত্যাখ্যান করা হয়েছিল কানাডিয়ানদের কাছে হয়তো তা অজানা।

এ ব্যাপারে জানতে চাইলে বিভাগটির পক্ষ থেকে জানানো হয়, পাসপোর্ট ডিজাইন গোপনীয় হওয়ায় পাসপোর্ট প্রোগ্রাম খসড়া ও পাসপোর্টের নকশা সংক্রান্ত কোনো তথ্য সংরক্ষণ করে না পাসপোর্ট প্রোগ্রাম। বাইরের ঠিকাদারের কাছ থেকে খসড়া করিয়ে নেওয়ায় প্রাথমিক খসড়া বা প্রস্তাবেরও মালিক নয় সরকার।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles