14 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 28, 2023

ড্যানফোর্থে গুলিবর্ষণের পাঁচ বছর

ড্যানফোর্থে গুলিবর্ষণের পাঁচ বছর
২০১৮ সালে ড্যানফোর্থে গুলিবর্ষণের ঘটনায় ১৮ বছর বয়সী রিজ ফ্যালন এবং ১০ বছর বয়সী জুলিয়ানা কোজিস নিহত হন

টরন্টোর ব্যস্ততম ড্যানফোর্থ এভিনিউয়ে গুলিবর্ষণের পঞ্চম বার্ষিকী পালনে ওই ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যরা ২১ জুলাই সমবেত হন। সাদা পোশাক পরিহিত প্রায় ৫০ জন নিহতদের স্মরণ করতে ২০১৯ সালে রোপণ করা দুটি গাছের কাছে উইথ্রো পার্কে সমবেত হন। স্থানীয় কিছু কর্মকর্তাও সেখানে ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করেন টরন্টো পুলিশ সার্ভিসের প্যাস্টর রেভারেন্ট ওয়েন্ডেল গিবস। ভুক্তভোগীদের পরিবারের সদস্যসহ অনেকেই অনুষ্ঠানে বক্তব্য দেন।

- Advertisement -

ওই ঘটনায় নিহতদের পরিবার এবং যারা এখনো ওই রাতের ভয়াবহতার ক্ষতি বয়ে বেড়াচ্ছেন তাদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি বলেন, এ ঘটনার পাঁচ বছর পেরিয়ে গেছে বিশ^াস করাটাই কঠিন। এই মুহূর্তগুলোতে আমরা অবিশ^াসী হয়ে পড়তে পারি বা বিশ^াস হারিয়ে ফেলতে পারি। অথবা আমাদের অন্তরে শুভবোধ ধরে রাখতি পারি এবং আশাবাদী থাকতে পারি।

২০১৮ সালে ড্যানফোর্থে গুলিবর্ষণের ঘটনায় ১৮ বছর বয়সী রিজ ফ্যালন এবং ১০ বছর বয়সী জুলিয়ানা কোজিস নিহত হন। আহত হন আরও ১৩ জন। রিজের বোন কুইন ফ্যালন তাকে ভালোবাসার মানুষ হিসেবে অভিহিত করেন, যার মুখে ছড়িয়ে থাকতো হাসির আভা এবং চরম খারাপ দিনটিকেও সর্বোৎকৃষ্ট করে তোলার সামর্থ্য ছিল তার। ফ্যালন বলেন, আজ তার এখানে থাকার কথা ছিল। তার ভালোবাসা এতটাই তীব্র ছিল যে কেউ তা কেড়ে নিতে পারবে না।
নগরীর ইতিহাসে এটাকে নিকৃষ্টতম গুলিবর্ষণ হিসেবে বিবেচনা করা হয়। ওই ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তিদের একজন আলি ডেমিকান। তিনি বলেন, ভয়াবহ ওই রাতের স্মৃতি প্রতিদিনই আমাকে গিলে খায়।

ভুক্তভোগীদের প্রতি সমবেদনা জানাতে পার্কে এসেছিলেন লরা শ। তিনি থাকেন ডেমেট্রি ক্যাফে বরাবর, যেখানে বেশ কয়েকটি গোলাগুলির ঘটনা ঘটেছে এবং তিনি নিজে ভয়াবহ এসব ঘটনা প্রত্যক্ষ করেছেন। এসব ঘটনা নানাভাবে তাকে ক্ষতিগ্রস্ত করছে। তিনি বলেন, এর পর থেকে কমিউনিটি কীভাবে এক জায়গায় এসেছে সেটা স্মরণ করা খুবই গুরুত্বপূর্ণ। কমিউনিটিকে এক জায়গায় আসা দেখাটা সত্যিই আনন্দের। আশা করি এটা সবাইকেই স্বান্তনা দেবে।

- Advertisement -

Related Articles

Latest Articles