15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

রিকনসিলিয়েশনের দীর্ঘ যাত্রা নিয়ে ভাবনা

রিকনসিলিয়েশনের দীর্ঘ যাত্রা নিয়ে ভাবনা
রোমান ক্যাথলিক চার্চের প্রধানের ক্ষমা চাওয়ার বিষয়টি নিয়ে ভাবতে এক বছর সময় পেয়েছেন ফিল ফন্টেইন

রোমান ক্যাথলিক চার্চের প্রধানের ক্ষমা চাওয়ার বিষয়টি নিয়ে ভাবতে এক বছর সময় পেয়েছেন ফিল ফন্টেইন। কানাডার মাটিতে এটা দেখার জন্যই সারা জীবন লড়াই করেছেন অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্সের জাতীয় প্রধান।
ঐতিহাসিক সেই মুহূর্তের কথা খানিকটা চিন্তা করে নিয়ে ফন্টেইন বলেন, ক্ষমা চাওয়া ছাড়া ক্ষমা করে দেওয়া অসম্ভব। এবং ক্ষমা ছাড়া কোনো সত্যিকারের কোনো শশ্রুসা হতে পারে না।

পোপ ফ্রান্সিসের কানাডায় আসার এক বছর অতিবাহিত হয়েছে। সফরে প্রথমবারের মতো তিনি এডমন্টনের দক্ষিণে একটি ক্রি কমিউনিটি মাস্কওয়াসিসে ক্ষমা প্রার্থনা করেন। হাজার হাজার বেঁচে ফেরা মানুষ, নেতা ও কমিউনিটি সদস্যদের সামনে ক্ষমা চান তিনি।

- Advertisement -

পোপ ফ্রান্সিস বলেন, সাংস্কৃতিক ধ্বংস ও আদিবাসীদের জোরপূর্বক মূলধারায় ফেরাতে রোমান ক্যাথলিক চার্চের ভূমিকার জন্য তিনি ক্ষমা চাইছেন। ছয় দিনের সফরে আলবার্টা, কুইবেক ও নুনাভাটেও ক্ষমা চান তিনি। রোমে ফেরার পথে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আদিবাসী লোকজন যে নির্যাতনের মধ্য দিয়ে গেছেন তা গণহত্যার শামিল।

ফন্টেইনের কাছে পোপের এই ক্ষমা চাওয়ার গুরুত্ব ব্যাপক। স্কুলে চলা নির্যাতন জাতীয়ভাবে দীর্ঘদিন গোপন রাখা হয়েছিল। কিন্তু ফন্টেইন ১৯৯০ সালে প্রথমবারের মতো মুখ খোলেন। সে সময় ম্যানিটোবার ফোর্ট আলেক্সান্ডার রেসিডেন্সিয়াল স্কুলে তার নিজের অভিজ্ঞতার বর্ণনা দেন তিনি।

দেড় লাখের মতো আদিবাসী শিশুকে জোর করে আবাসিক স্কুলে ভর্তি করা হয়। এইসব স্কুলের ৬০ শতাংশের বেশি পরিচালিত হতো ক্যাথলিক চার্চের দ্বারা।

ফন্টেইন বেনেডিক্টের সঙ্গে সাক্ষাতের জন্য ২০০৯ সালে ভ্যাটিক্যানে যান এবং তাকে ক্ষমা চাওয়ার অনুরোধ জানান। কিন্তু বেনেডিক্ট সেটা করেননি। ওই সময় পোপ ছিলেন বেনেডিক্ট।

- Advertisement -

Related Articles

Latest Articles