15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

ইউরোপীয় মূল্যবোধের প্রশংসায় ট্রুডো

ইউরোপীয় মূল্যবোধের প্রশংসায় ট্রুডো
ইউরোপীয় কমিশন এবং এর প্রথম নারী প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

ইউরোপীয় কমিশন এবং এর প্রথম নারী প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ওয়ার্ল্ড ল কংগ্রেসের শেষ দিনে একদিনের সফরে জাতিসংঘে যান ট্রুডো। যেখানে সারা বিশে^র জুরিস্টরা আইনের শাসনের গণতান্ত্রিক মূল্যের প্রশংসায় প্রতি দুই বছর অন্তর মিলিত হন।

ট্রুডো বলেন, ভন ডার লিয়েন কমিশনের প্রধান নির্বাচিত হন ২০১৯ সালে এবং সেটা খুব একটা ভালো সময় ছিল না। কারণ, ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখাটি দেশে এবং দেশের বাইরে অস্থিতিশীলতার মোকাবিলা করছিল। ইউরোপীয় ইউনিয়ন তার শক্তিশালী অবস্থান ধরে রাখতে পারবে কিনা ব্রেক্সিট অনেকের মনেই সেই প্রশ্নের জন্ম দিয়েছিল। ইউরো নিয়ে সমালোচনা বাড়ছিল। সেই সঙ্গে সংরক্ষণবাদ ও কর্তৃত্ববাদও ক্রমেই দৃশ্যমাণ হয়ে উঠছিল। ‘আমেরিকা ফার্স্ট’ ধারণা যখন ক্রমেই শক্তিকশালী হচ্ছিল তখন কানাডা ও ইউরোপ এই বিশ^াস ধরে রেখেছিল যে, দেওয়াল তুলে ও নিজেদের দিকে সরে এসে প্রবৃদ্ধি আসবে না।

- Advertisement -

তিনি বলেন, ভন ডার লিয়েন এটাও জানেন যে অন্যান্য হুমকিও ধেয়ে আসছে। এর মধ্যে রয়েছে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং কর্তৃত্ববাদি দেশ, যাদের কার্বন উচ্চাকাক্সক্ষা থেকে নিবৃত থাকার আগ্রহ খুব কম।

ভন ডার লিয়েনও ইতিহাসের একই ধরনের শিক্ষার কথা তুলে ধরেন। তার প্রয়াত পিতা একটি নতুন, একতাবদ্ধ ও শান্তিপূর্ণ ইউরোপের জন্য নিজেকে সমর্পন করেছিলেন সেই বর্ণনা দেন তিনি। এই ইউরোপে জার্মানি ও ইতালির মতো সাবেক শত্রু দেশও অন্তর্ভুক্ত।

তিনি বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ এবং আইনের শাসন হচ্ছে শান্তির স্তম্ভ এবং এগুলোকে ভেঙে পড়তে দেওয়া যাবে না। আমাদের ইউনিয়নের গল্প সেইসব গণতন্ত্রের যারা নতুন ও পুরোনো এবং যা ক্রমেই শক্তিশালী হচ্ছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles