15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

নিয়মিত এই ৩টি ব্যায়াম করলে চুল দ্রুত লম্বা হবে

নিয়মিত এই ৩টি ব্যায়াম করলে চুল দ্রুত লম্বা হবে

ফিট থাকতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। তবে নিয়ম করে ব্যায়াম করলে যে শুধু ওজন নিয়ন্ত্রণে থাকে, তা নয়, মজবুত হয় চুলের গোড়াও। চুল বাড়ে দ্রুত। চুল ভাল রাখতে কম চেষ্টা করেন না কেউই।

- Advertisement -

বিভিন্ন প্রসাধনীর ব্যবহার থেকে খাওয়াদাওয়ায় পরিবর্তন আনা, অনেকেরই দৈনন্দিন রুটিনে চর্চা আলাদা একটা বিষয়। কিন্তু এত কিছু করেও অনেক সময়ে কোনও সুফল পাওয়া যায় না। অথচ সমাধান কিন্তু হাতের কাছেই। রোজ যদি কয়েকটি ব্যায়াম মন দিয়ে করা যায়, তবে চুল সংক্রান্ত কোনও সমস্যায় নাজেহাল হতে হবে না।

কার্ডিও
রোজ কার্ডিও করেন অনেকেই। এতে শরীর তো ফিট থাকেই, সঙ্গে ভাল থাকে চুলও। কার্ডিও করলে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে চুলের বৃদ্ধিও হয় দ্রুত। দৌড়নো, সাইকেল চালানো, সাঁতার কাটা হল সবচেয়ে কার্যকর কার্ডিওগুলির মধ্যে অন্যতম। চুলের যত্ন নিতে রোজ ঘুরিয়ে-ফিরিয়ে কার্ডিও করতে পারেন।

আরও পড়ুন :: রাতে ঘুমানোর আগে যে কাজটি করলে মাইগ্রেনসহ নানা সমস্যার সমাধান মিলবে

ওজন তোলা
জিমে গিয়ে ওজন তুললে শুধু পেশি সবল এবং শক্তিশালী হয় না, চুলেও জেল্লা আসে। চুল লম্বা হয় দ্রুত। এই ধরনের শরীরচর্চায় হরমোন ক্ষরণ পর্যাপ্ত পরিমাণে হয়। শরীর হরমোনের ভারসাম্য ঠিক থাকলে চুল এবং ত্বক, দুই-ই ভাল থাকে।

নিশ্বাসের ব্যায়াম
প্রাণায়াম, কপালভাতি কিংবা এই ধরনের নিশ্বাসের ব্যায়াম করলে মানসিক চাপ দূর হয়। ফলে মন এবং মস্তিষ্ক দুই-ই শান্ত হয়। অবসাদ কমে। মানসিক চাপ হল চুল ঝরার অন্যতম কারণ। প্রতিদিন যদি অল্প সময়ের জন্য হলেও প্রাণায়াম, ধ্যান করতে পারেন, শরীর এবং চুল দুই-ই ভাল থাকবে।

- Advertisement -

Related Articles

Latest Articles