17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

রাতে ঘুমানোর আগে যে কাজটি করলে মাইগ্রেনসহ নানা সমস্যার সমাধান মিলবে

রাতে ঘুমানোর আগে যে কাজটি করলে মাইগ্রেনসহ নানা সমস্যার সমাধান মিলবে

বাড়ি-অফিসসহ নানা কাজ সামলে নিজের প্রতি যত্ন নেয়ার সময় হয়ে ওঠে না অনেকের। সারা দিন ধরে বিভিন্ন কাজে ছোটাছুটি করার পর শরীর এতটাই ক্লান্ত হয়ে পড়ে যে, কারও সঙ্গে দুদণ্ড কথা বলার শক্তিও যেন থাকে না। শারীরিক ক্লান্তি দূর করতে পায়ের তলায় তেল মালিশের কোনো বিকল্প নেই।

- Advertisement -

শুধু পেশির আরামই নয়, পায়ের পাতার মালিশে শারীরিক এবং মানসিক নানা সমস্যার সমাধান মিলতে পারে। রাতে ঘুমাতে যাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট নিজের জন্য সময় বের করে পায়ের পাতায় গরম তেল মালিশ করুন। এতে শরীরের নানা সমস্যার হাত থেকে রেহাই পাবেন। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পায়ের পাতায় তেল মালিশ করলে কী কী সুবিধা পাবেন?

১. অনিদ্রার সমস্যায় ভোগেন অনেকেই। ঘুম আনতে নির্ভর করতে হয় ওষুধের উপর। পায়ের তলায় মালিশ মুশকিল আসান হতে পারে। ঘুমোনোর আগে তেল মালিশ করলে মন ভালো হয়, সঙ্গে ক্লান্তিও দূর হয়।

২. নানা কারণেই মাঝেমধ্যেই আমাদের পায়ের পেশিতে টান পড়ে। জল কম খেলেও এই সমস্যা হয় অনেকের। রাতে ঘুমোতে যাওয়ার আগে মালিশ করলে পেশির স্বাস্থ্য ভাল থাকে। আচমকা পেশিতে টান পড়লেও গরম তেল মালিশ করতে পারেন।

৩. মানসিক চাপের কারণে কোনো কাজেই মন দিতে পারছেন না? পায়ের তলায় মালিশ করেই দেখুন। নিয়মিত এই পন্থা মেনে চললে মন চাঙ্গা হবে, উদ্বেগও কমবে।

৪. মাইগ্রেনের সমস্যায় মাঝেমধ্যেই কাবু হতে হয়? নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকেও রেহাই পাওয়া সম্ভব।

৫. ঋতুবন্ধের সময় অনেক শারীরিক সমস্যা দেখা যায়। মেজাজ বিগড়ে যাওয়া, ঘুম না আসা, অবসাদ— এই সময় অনেক নারীদের ক্ষেত্রেই দেখা যায়। ওই সময় শরীর চাঙ্গা রাখতে তেল মালিশ করাতে পারেন।

- Advertisement -

Related Articles

Latest Articles