15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

খাবারের পর আরামে ঘুমানোর সুযোগ দিচ্ছে জর্ডান রেস্তোরাঁ

খাবারের পর আরামে ঘুমানোর সুযোগ দিচ্ছে জর্ডান রেস্তোরাঁ

জর্ডানের আইকনিক ডিশ ‘মানসাফ’। যেটি খেলে মানুষের গভীর ঘুম আসে। কিন্তু রেস্তোরাঁয় ঘুমোনোর সুযোগ কই ? আম্মানের একটি রেস্তোরাঁ সেই সুযোগ করে দিচ্ছে। গ্রাহকদের খাবারের পরের ক্লান্তি মেটাতে ঘুমানোর মনোরম সুযোগ করে দিচ্ছে হোটেল কর্তৃপক্ষ । মানসাফ এর উচ্চ চর্বিযুক্ত উপাদানগুলির কারণে এটি তন্দ্রা সৃষ্টি করে বলে মনে করা হয়, বিশেষ করে গরম আবহাওয়ার সময়। জর্ডানের বিখ্যাত রেস্তোরাঁগুলি তাই খাদ্য রসিকদের এই খাবার রেস্তোরাঁতে বসে খাবার পরিবর্তে বাড়িতে নিয়ে গিয়ে খেতে অনুরোধ করে, যেখানে তারা খাবার পর দ্রুত ঘুমাতে পারে। জর্ডানের রাজধানী আম্মানের একটি রেস্তোরাঁ বিষয়টাকে একটু সহজ করে দিয়েছে।

- Advertisement -

মানসাফ খাবারের পরের তন্দ্রা দূর করতে গ্রাহকদের জন্য তারাই বিছানার ব্যবস্থা করে দিচ্ছে। জর্ডানের দক্ষিণাঞ্চলীয় শহর কারাকের প্রাচীন রাজ্য মোয়াবের নামানুসারে এর নাম রাখা হয়েছে “মোয়াব”। রেস্তোরাঁটি শুধুমাত্র মানসাফ পরিবেশন করে। রেস্তোঁরাটির মালিকের ছেলে মুসাব মুবেদিন আরব নিউজকে বলেছেন, রেস্তোরাঁয় বিছানা রাখার ধারণাটি হোটেল সজ্জার অংশ হিসাবে শুরু হয়েছিল, যা মনসাফ-গ্রহীতাদের মনের বাসনা প্রতিফলিত করে।

”মানসাফ “একটি চর্বিযুক্ত খাবার যা ভেড়ার মাংস, চাল এবং জামেদ (ঘি) দিয়ে রান্না করা হয় এবং এই উপাদানগুলি শরীরে পৌঁছালে ক্লান্তির উদ্রেক করে।
মুবেদিন আম্মানের ৯০ কিলোমিটার দক্ষিণে কারাক শহরের বাসিন্দা, শহরটি তার উচ্চমানের “জামেদ” এর জন্য বিখ্যাত। মুবেদিনকে হোটেলে আসা এক গ্রাহক একদিন বলেন, আপনি রেস্তোরাঁয় বিছানা রাখেন না কেন ? যিনি মানসাফ খাবার পর চোখ ঘষছিলেন । অন্যান্য গ্রাহকদের থেকেও একই অনুরোধ আসতে থাকে। এরপরেই আর সাতপাচ না ভেবে গ্রাহকদের মানসাফ খাবার পর দ্রুত ঘুমের জন্য আলাদা বিছানার ব্যবস্থা করে মুসাব মুবেদিনের রেস্তোরাঁ।

শীতাতপ নিয়ন্ত্রিত এই শয়নকক্ষে ঐতিহ্যবাহী জর্ডানিয়ান কফি খাবারও ব্যবস্থা রয়েছে। মানসাফ, যার অর্থ একটি বড় খাবারের থালা যেখানে ভেড়ার মাংস দইয়ের সসে রান্না করা হয় এবং ভাত বা বুলগারের সাথে পরিবেশন করা হয়। মানসাফ সাধারণত রুটির সাথে ভক্ষণ করেন জর্ডানের মানুষ।

সূত্র : আরব নিউজ

- Advertisement -

Related Articles

Latest Articles