12.9 C
Toronto
রবিবার, মে ২৬, ২০২৪

বিনামূল্যে ত্বকের ক্যানসার শনাক্তে টরন্টো প্রকৌশলীর অ্যাপ উন্নয়ন

বিনামূল্যে ত্বকের ক্যানসার শনাক্তে টরন্টো প্রকৌশলীর অ্যাপ উন্নয়ন
টরন্টোর এক প্রকৌশলীর উন্নয়ন করা একটি অ্যাপ শিগগিরই কানাডিয়ানদের বিনামূল্যে ত্বকের ক্যানসার শনাক্তের সুযোগ করে দেবে

টরন্টোর এক প্রকৌশলীর উন্নয়ন করা একটি অ্যাপ শিগগিরই কানাডিয়ানদের বিনামূল্যে ত্বকের ক্যানসার শনাক্তের সুযোগ করে দেবে। বাড়িতে বসেই রিয়াল-টাইম আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বিশ্লেষণের মাধ্যমে এটা সম্ভব হবে।

স্কিন চেকআপ অ্যাপটি টরন্টোতে বসবাসকারী যন্ত্র প্রকৌশলী হর্ষ শাহর মস্তিষ্কপ্রসূত। এর আগে তিনি টেসলা ও জেনারেল মোটরসের মতো প্রতিষ্ঠানের জন্য উন্নয়ন পূর্বাভাস মডেল তৈরির সঙ্গে ছিলেন।

- Advertisement -

৩১ বছর বয়সী শাহ বলেন, একজন ডার্মাটোলজিস্টের সাক্ষাৎ পেতে কানাডিয়ানদের গড়ে ৯০ দিন অপেক্ষা করতে হয়। এটা অনেক দীর্ঘ সময়।

গত নভেম্বরে উদ্বোধন করা সফটওয়্যারটির সাহায্যে এআই ডিটেকশন ও মেশিন লার্নিং কাজে লাগিয়ে একজিমা, সোরিয়াসিস, মেলানোমা, আরটিক্যারিয়া, একনির মতো ত্বকের সমস্যা শনাক্ত করা সম্ভব। পিডিএফের মাধ্যমে প্রাথমিক ডায়াগনসিস হবে বিনামূল্যে। অ্যাপ্লিকেশনটি পরে ব্যবহারকারী চাইলে নিবন্ধিত ডার্মাটোলজিস্টের সঙ্গে ভার্চুূয়াল কনসালটেশনের সুযোগ করে দেবে।

শাহ বলেন, সফটওয়্যারটি অন্তর্ভুক্তিমূলক এবং সব ধরেরন ত্বক ও রঙের ব্যাপারে একে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কারণ, ত্বকের অসুখে এর রঙও পরিবর্তন হয়ে যায়। ত্বকের অসুখের ব্যাপারে পারিবারিকভাবে ইতিহাসই তাকে এই প্ল্যাটফরমটি উন্নয়নে উদ্বুদ্ধ করেছে। আমার গ্র্যান্ডমাদারকে ত্বকের অসুখ নিয়ে যুদ্ধ করতে দেখেছি। তাই সমস্যাটি সমাধানে আমাকে তাড়িত করেছে। ভারতে আমাদের পরিবার ২০ বছর আগে ত্বকের চিকিৎসায় একটি প্রাকৃতিক হাসপাতাল চালু করে।

কীভাবে অ্যাপটি কাজ করবে সেটা ব্যাখ্যা করতে গিয়ে শাহ বলেন, অ্যাপটির সুইচ অন করার সঙ্গে সঙ্গে ক্যামেরা শনাক্ত করার কাজ শুরু করবে। আপনার ছবি বা ভিডিও পাঠানোর প্রয়োজন নেই। সুতরাং ব্যবহারকারীর শরীরের প্রত্যেক অংশের ছবি নিতে পারবে এটি এবং রিয়েল-টাইম শনাক্ত করতে সক্ষম হবে।

প্রকল্পটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। শাহ এখন অ্যাপটির ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নেওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছেন। অনুমোদন পেলেই এটি তিনি কানাডিয়ানদের ব্যবহারের সুযোগ দিতে পারবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles