21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

অন্টারিওতে অপিয়ড-সংক্রান্ত মৃত্যু বেড়ে তিনগুন

অন্টারিওতে অপিয়ড-সংক্রান্ত মৃত্যু বেড়ে তিনগুন
২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত অন্টারিওর তরুণদের মধ্যে অপিয়ড সংক্রান্ত মৃত্যু বেড়ে তিনগুন হয়েছে

২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত অন্টারিওর তরুণদের মধ্যে অপিয়ড-সংক্রান্ত মৃত্যু বেড়ে তিনগুন হয়েছে। অন্যদিকে মাদক-সংক্রান্ত চিকিৎসা লক্ষণীয়ভাবে কমেছে। নতুন এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউনিটি হেলথ টরন্টোর অন্টারিও ড্রাগ পলিসি রিসার্স নেটওয়ার্কের তথ্য অনুযায়ী, মহামারির প্রথম বছরে অপিয়ডের কারণে মারা যান ১৫ থেকে ২৪ বছর বয়সী ১৬৯ জন। আগের বছরের তুলনায় সংখ্যাটি ১১৫ জন বেশি। অপিয়ড ডিসঅর্ডারের কারণে মারা যাওয়া তরুণদের মাত্র ৩৭ দশমিক ১ শতাংশ গত বছর চিকিৎসা পেয়েছিলেন। যেখানে ২৫ থেকে ৪৪ বছর বয়সীদের মধ্যে চিকিৎসা পেয়েছিলেন ৪৮ দশমিক ৬ শতাংশ।

- Advertisement -

অপিয়ড সংক্রান্ত জরুরি রোগী আগমনও এ সময় চারগুন হয়েছে। এই উপাত্ত বিশ্লেষণের সঙ্গে সম্পৃক্ত ছিল অন্টারিওর চিফ করোনার কার্যালয়, পাবলিক হেলথ অন্টারিও, অন্টারিও ফরেন্সিক প্যাথোলজি সার্বিস এবং অলাভজনক গবেষণা ইনস্টিটিউট আইসিইএস।

গবেষণার তথ্য অনুযায়ী, ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত মোট ৫ হাজার ৪০১ জন জরুরি বিভাগে এসেছেন। এর মধ্যে ৭১১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৭৫২ জনের। এই সাত বছরে অপিয়ড ব্যবহারের কারণে অসুস্থ্যতায় ওষুধের ব্যবহার ৫০ শতাংশ হ্রাস পেয়েছে। এ ছাড়া ইনপারসন রেসিডেন্সিয়াল চিকিৎসা গ্রহণ কমেছে ৭৩ শতাংশ।

মহামারির সময় অপিয়ডের কারণে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৯৪ শতাংশ ফেন্টানাইল সেবন করেছেন। প্রদেশে কোভিড-১৯ মহামারি দেখা দেওয়ার পর থেকে যা ১০ শতাংশ বেশি। অপিয়ডের কারণে মারা যাওয়া ব্যক্তিদের প্রতি আটজনের মধ্যে একজন গৃহহীন।

- Advertisement -

Related Articles

Latest Articles