26.6 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

পোস্টমিডিয়া ও টরন্টো স্টার একীভূতকরণ নিয়ে আলোচনা

পোস্টমিডিয়া ও টরন্টো স্টার একীভূতকরণ নিয়ে আলোচনা
উভয় প্রকাশকই বলেছে প্রস্তাবিত চুক্তির উদ্দেশ্য হচ্ছে কলেবর বৃদ্ধি করা যাতে করে গণমাধ্যম শিল্প বাইরের যে হুমকির সম্মুখীন তা মোকাবিলা করা যদিও চুক্তিটি এখনো চূড়ান্ত হয়নি

একীভূতকরণ নিয়ে নর্ডস্টার ক্যাপিটাল এলপি এবং মেট্রোল্যান্ড মিডিয়া গ্রুপের মালিকের সঙ্গে আলোচনা শুরুর কথা জানিয়েছে পোস্টমিডিয়া নেটওয়ার্ক কানাডা কর্পোরেশন। মঙ্গলবার এই তথ্য জানিয়েছে তারা।

উভয় প্রকাশকই বলেছে, প্রস্তাবিত চুক্তির উদ্দেশ্য হচ্ছে কলেবর বৃদ্ধি করা, যাতে করে গণমাধ্যম শিল্প বাইরের যে হুমকির সম্মুখীন তা মোকাবিলা করা। যদিও চুক্তিটি এখনো চূড়ান্ত হয়নি।

- Advertisement -

টরন্টো স্টারের প্রকাশক জর্ডান বিটোভ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, কানাডায় সংবাদপত্র শিল্পের টিকে থাকা সত্যিই হুমকির মুখে পড়েছে।

পোস্টমিডিয়া বলেছে, একীভূতকরণের এই আলোচনা এখন পর্যন্ত নন-বাইন্ডিং। তবে প্রস্তাবিত এই একীভূতকরণে উভয় পক্ষের সমান ভোটাধিকার থাকবে। এর ফলে পোস্টমিডিয়া ৫৬ শতাংশ শেয়ারের মালিক হবে। নর্ডস্টারের হাতে থাকবে ৪৪ শতাংশ মালিকানা। এ ছাড়া টরন্টো স্টারে ৬৫ শতাংশ মালিকানা নিজের হাতে রাখতে পারবে নর্ডস্টার। নর্ডস্টারের মালিক বিটোভ একীভূত কোম্পানির চেয়ারম্যান হিসেবে থাকবেন। প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে থাকবেন পোস্টমিডিয়ার প্রধান নির্বাহী অ্যান্ড্রু ম্যাকলিয়ড।

পোস্টমিডিয়ার মালিকানায় রয়েছে ন্যাশনাল পোস্ট, ভ্যানকুভার সান এবং ক্যালগেরি হেরাল্ড। তারা বলছে, নতুন কোম্পানিতে অন্তর্ভুক্তির মধ্য দিয়ে টরন্টো স্টার তার সম্পাদকীয় স্বাধীনতা ধরে রাখতে পারবে। সম্পাদকীয় পরিচালন কার্যক্রমও ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে নবগঠিত কোম্পানি। চুক্তির ফলে অপরিশোধিত কিছু ঋণ ইকুইটিতে রূপান্তরিত হবে।

ম্যাকলিয়ড এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, প্রস্তাবিত এই একীভূতকরণের মূল উদ্দেশ্য হচ্ছে নতুন কোম্পানির ঋণের পরিমাণ কমিয়ে আনা, বৈম্বিক প্রযুক্তি জায়ান্টদের সঙ্গে প্রতিযোগিতায় ডিজিটাল কলেবর বৃদ্ধি করা এবং ব্যবসায় মডেলে আর্থিক কলেবর বাড়ানো। প্রস্তাবিত এই একীভূতকরণ কানাডিয়ানদের জন্য শক্তিশালী মিডিয়া কাভারেজের সুযোগ করে দেবে।

- Advertisement -

Related Articles

Latest Articles