23.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

বিদেশি হস্তক্ষেপ সংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদন জমা দিলেন জনস্টন

বিদেশি হস্তক্ষেপ সংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদন জমা দিলেন জনস্টন
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিদেশি হস্তক্ষেপের বিষয়ে গত মার্চে জনস্টনকে স্পেশাল র‌্যাপোর্টার হিসেবে নিয়োগ দেন সেই সঙ্গে বিষয়টি মোকাবিলায় সরকারের জন্য একটি উপায় বাতলে দেওয়ার দায়িত্ব দেন তাকে এরপর অজ্ঞাত একাধিক নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর থেকে সরকারের ওপর চাপ তৈরি হতে থাকে

বিদেশি হস্তক্ষেপ সংক্রান্ত চূড়ান্ত ও গোপন প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে সোমবার জমা দিয়েছেন ডেভিড জনস্টন। এর মধ্য দিয়ে স্পেশাল র‌্যাপোর্টার হিসেবে তার বিতর্কিত দায়িত্বেরও অবসান হলো।
জনস্টন তার পদত্যাগের পরিকল্পনার কথা জুনের গোড়ার দিকেই ঘোষণা করেছিলেন। সে সময় তিনি বলেন, তার কাজকে ঘিরে অতিমাত্রায় দলীয় আবহ তৈরি হয়েছে। জুনের আগেই তিনি তার চূড়ান্ত প্রতিবেদন সরকারের কাছে জমা দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন।

সোমবার স্পেশাল র‌্যাপোর্টারের কার্যালয় থেকে বলা হয়, এই নথি তার আগের প্রতিবেদনে যে গোপনীয় সংযোজনী তা সম্পূরক। অর্থাৎ এটা প্রকাশ করা যাবে না। এর পরিবর্তে প্রধানমন্ত্রী জাাস্টিন ট্রুডোকে লেখা জনস্টনের দুই অনুচ্ছেদের কভার লেটারটি প্রকাশ করা হয়েছে।

- Advertisement -

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিদেশি হস্তক্ষেপের বিষয়ে গত মার্চে জনস্টনকে স্পেশাল র‌্যাপোর্টার হিসেবে নিয়োগ দেন। সেই সঙ্গে বিষয়টি মোকাবিলায় সরকারের জন্য একটি উপায় বাতলে দেওয়ার দায়িত্ব দেন তাকে। এরপর অজ্ঞাত একাধিক নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর থেকে সরকারের ওপর চাপ তৈরি হতে থাকে। সূত্রগুলো গত দুটি সাধারণ নির্বাচনে চীনের হস্তক্ষেপের অভিযোগ তুলে ধরে।

কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিসের পরিচালক ডেভিড ভিনল্ট গত মার্চে হাউস কমিটিকে বলেন, ২০১৯ ও ২০২১ সালের নির্বাচন ছিল অবাধ ও নিরপেক্ষ। নির্বাচনগুলোর ফলাফল নিয়ে যে কোনো প্রশ্ন নেই সব রাজনৈতিক দলই সেটা ঘোষণা করে।

কিন্তু বিরোধীদলের নেতারা বিষয়টির গণতদন্তের দাবি জানিয়ে আসছেন এবং সেটা সর্বোত্তম উপায় কিনা সে ব্যাপারে ২৩ মের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয় জনস্টনকে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles