26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

পুলিশকে জানিয়ে করতে হবে বিয়ে!

পুলিশকে জানিয়ে করতে হবে বিয়ে!
প্রতীকী ছবি

ভারতের বিহার পুলিশ বিয়েবাড়িতে গুলি চালিয়ে উদযাপন ঠেকাতে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে। নিউজ ১৮-এর প্রতিবেদনে বলা হয়েছে, পরিবারের কারো বিয়ে হলে স্থানীয় পুলিশকে এ ব্যাপারে অবহিত করতে হবে।

রাজ্যের এডিজিপি সঞ্জয় সিং বলেন, বিয়েবাড়িতে গুলি চালিয়ে আনন্দ করতে গিয়ে অনেক হতাহতের ঘটনা ঘটেছে। তাই বিয়েবাড়ি, ধর্মশালা বা ব্যাঙ্কোয়ট হল রয়েছে তাদের বলা হয়েছে, বিয়ের যে কোনো অনুষ্ঠান হলেই স্থানীয় পুলিশকে খবর দিতে হবে।

- Advertisement -

পুলিশের নতুন গাইডলাইন অনুযায়ী, বিয়ের হল, লন, ব্যাঙ্কোয়েট হল ও ধর্মশালার মালিকদের অবশ্যই নিরাপত্তা প্রটোকল মেনে চলতে হবে। যার মধ্যে পর্যাপ্ত সংখ্যক সিসিটিভি ক্যামেরা লাগাতে হবে।

সঞ্জয় সিং আরও বলেছেন, যারা নিজের বাড়িতে বিয়ের আয়োজন করবেন তাদেরও অবশ্যই পুলিশকে অবহিত করতে হবে। লাইসেন্সধারী কতগুলো অস্ত্র আছে এবং অতিথির তালিকাও স্থানীয় পুলিশকে দিতে হবে।

দেশটির বিভিন্ন রাজ্যে বিশেষ করে বিহার, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানাসহ বিভিন্ন জায়গায় বিয়েবাড়ি, জন্মদিন এবং বিবাহ বার্ষিকীতে গুলি চালিয়ে উদযাপন করা হয়।

পুলিশের এ কর্মকর্তা বলেছেন, অপ্রয়োজনীয়ভাবে গুলি চালানো ফৌজদারি অপরাধ এবং এতে অপরাধীকে আইনের আওতার আনা হবে।

তিনি আরও বলেন, ২০২২ সালে আমরা গুলি চালিয়ে উদযাপনের ঘটনায় ৯৯টি মামলা দায়ের করেছি। এতে ৮ জন নিহত হয় এবং ৩৬ জন আহত হয়েছিল। জব্দ করেছি ১৮টি অস্ত্র এবং ৮ টি অস্ত্রের লাইসেন্স বাতিল করি।

সঞ্জয় সিং আরও বলেছেন, ২০২৩ সালের ৩১ মে পর্যন্ত এমন গুলির ঘটনায় ৯ জনের প্রাণহানি ঘটেছে এবং ১৩ জন আহত হয়েছে। এতে জড়িত থাকার অভিযোগে ৭২ জনকে গ্রেপ্তার করেছি ৩ টি অস্ত্র জব্দ করেছি।

- Advertisement -

Related Articles

Latest Articles