17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

লেবু শরবত সেরিপি (কুইক)

লেবু শরবত সেরিপি (কুইক)
মেয়েরাও টের পায় তবে বাচ্চা হবার পর বাপের বাড়ি ছাড়ার দুঃখে বর চোর ডাকাত না ডিলখোর হবে বাসর ঘর নিয়ে টেনশন ইত্যাদি কারণে এরা শরবতের মজা টের পায় না

মানুষ তার জীবনের সবচাইতে গুরুত্বপূর্ণ সময়ে যে জিনিসটা পান করে, সেটা হলো শরবত। বিশেষ করে ছেলেরা। মেয়েরাও টের পায়, তবে বাচ্চা হবার পর। বাপের বাড়ি ছাড়ার দুঃখে, বর চোর-ডাকাত না ডিলখোর হবে, বাসর ঘর নিয়ে টেনশন; ইত্যাদি কারণে এরা শরবতের মজা টের পায় না। বিয়ের দিন এক গাদা লবন, এক গাদা কাঁচামরিচের জুস্ দিয়ে বরকে হেনস্তা করে কী সুখ পাও গো সখীরা? প্রথাটা বিলুপ্ত করা যায় না?
.
যাই হোক, রেসিপিতে আসি। সময় কম।
মানুষের বুদ্ধি যখন খুব বেশি হয়ে যায়, তখন সে ধরা কে সরা জ্ঞান করা শুরু করে; পুতিনের মতো। লেবুর শরবতও যে জটিল জিনিস, সেটা ক’জন জানে? বানাতে সবাই পারে, কিন্তু মাপমত বানাতে ক’জন পারে? কেউ বানায় এক গাদা চিনি দিয়ে, মাত্র কয়েকফোঁটা রস দিয়ে। আবার কেউ বানায় এক গাদা টক রস দিয়ে। কেউ চা ছাকনি দিয়ে ছেঁকে নেয়, কেউ ওভাবেই খায়। কারও আবার বানানোর পর মনে হয় বরফ বসাতে ভুলে গেছে। কেউ আবার চিনি গোলাতে ভুলে যায়। বাদ দেন এসব।

আজকের রেসিপির মূল কারণ হলো- যে গরম পড়ছে, শরীর ঠান্ডা রাখার সাথে ডিহাইড্রেশন যেন না হয়, সেই দিকে লক্ষ্য রাখা। আর কোরবানির গোশ খেয়ে পেটের বারোটা বাজিয়ে যারা হতাশ, তাদের পেট ঠান্ডা রাখার জন্য। যারা ফার্মগেইট-গুলিস্তানের শরবত খান, তারা দয়া করে ওসব অস্বাস্থ্যকর জিনিস বাদ দিয়ে ঘরে বানিয়ে খাবেন। এসব বলে অবশ্য লাভ নাই। উলো বনে মুক্ত ছড়ানো। আমার আর কি..
সরাসরি রেসিপিতে আসি। কারণ অনেকেই বিজি, সামান্য শরবতের পেছনে সময় দেবার সময় কই? মজার কথা হলো কানাডার ওন্টারিওতে শরবত লেক [Sharbot Lake] নামে একটা বিরাট লেক আছে। কে ওরকম নাম দিয়েছিল আল্লাহই জানে।
.
উপকরণ
১. লেবু ১ টা
২. চিনি ২-৩ চা চামচ
৩. পানি দেড় কাপ
৪. বরফ দলা দু-টুকরো
৫. আর কিছু না।
.
প্রণালী
একটা গুরুত্বপূর্ণ কথা আগ থেকে বলে রাখি; দয়া করে কেউ পাশের বাড়ির লেবু গাছ থেকে নিজের মনে করে লেবু পেরে আনবেন না। মানুষ সবচাইতে বেশি না বলে নেয় লেবু। কারণটা হলো হাতের নাগালে পায়, পারা সহজ। পকেটে টুপ ঢুকিয়ে ফেললেই হলো। তবে নিয়ম হলো এক হাত দিয়ে লেবুর বোঁটা ধরে আরেক হাত দিয়ে লেবুটা প্যাঁচ মারবেন, আলগোসে খুলে আসবে।
.
কাজের কথায় আসি।
প্রথমে একটা গ্লাসে একটা ছোট লেবু চিপে নেবেন। দয়া করে জিজ্ঞেস করবেন না লেবু কীভাবে চিপতে হয়। বেশি চিপাচিপি করলে কিন্তু তেঁতো হয়ে যায়, তাই সাবধান! এবার গ্লাসটা চার ভাগের তিন ভাগ পানি দিয়ে ভর্তি করে নিন। তিন চা চামচ চিনি দিয়ে ভালমতো গুলিয়ে নিন। অনেকে পাগলের মতো চামচ দিয়ে গ্লাসে বাড়ি দেয়, সারা পাড়ার লোকজনকে শুনাবে যে বানাচ্ছে..। মানুষ দেখাতে খুব পছন্দ করে। তারপর দুই-তিন ফালি বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন মজার স্বাদের লেবুর শরবত।
.
.
FAQ (Frequently Asked Questions)
প্রশ্ন: দুলাভাই, লেবু শরবতের উপকারিতা কী?
উত্তর: মাথা ঠান্ডা রাখে। জামাই/বরের মাথায় বিষাক্ত রক্ত উঠে গেলে তাড়াতাড়ি এক গ্লাস শরবত বানায়ে দিয়ে দেখবা রাগ পালাবে..
প্রশ্ন: ভাইয়া, লেবু না পেলে কী দিয়ে বানাবো?
উত্তর: কাঁচা আম সেদ্ধ করে চটকিয়ে লেবুর পরিবর্তে দিও। পাকা বেল দিয়েও হয়।

- Advertisement -

প্রশ্ন: আংকেল, চিনি ছাড়া আর কী দিয়ে শরবত বানানো যায়?
উত্তর: গুড়, মিস্রি, মধু..
প্রশ্ন: ভাই, লেবুর শরবত কতটা স্বাস্থ্যকর ?
উত্তর: চিনি যত কম দিবেন তত বেশি স্বাস্থ্যকর।
প্রশ্ন: কাকা, শরবতে লবন/বিটলবণ দিবো?
উত্তর: দরকার নাই, প্রেশার বাড়বে।

প্রশ্ন: বাপজান, কোন লেবু ভালো?
উত্তর: যেকোনো লেবু দিয়েই হয়। সবচাইতে মজা ছোট ছোট গোলগোল যে লেবু পাওয়া যায়, রসে ভরা; ঐগুলা দিয়ে। কাগজী লেবু দিয়েও ভালো হয়।
প্রস্ন: দোস্ত, গ্লাসে বরফ আগে দিবো, না পানি আগে?
উত্তর: গুড! প্রশ্ন হবে এরকম! বরফ আগে দিলেই ভালো। তাহলে মাপমতো শরবত ঢালা যায়।

প্রশ্ন: চাচা, শরবত বানানোর পর কি ছাকতে হয়?
উত্তর: মেহমানদের দেওয়ার সময় ছেকেই দিস। আমি অবশ্য না ছেকে খাই, দাঁতের তলায় লেবুর বলগুলো ফাটাই..

প্রশ্ন: আচ্ছা, লেবুর শরবত খাওয়ার মোক্ষণ ক্ষণ কোনটা?
উত্তর: মোক্ষম সময় হলো- প্রচন্ড গরমে সন্ধ্যাবেলায়, কয়েকদিন ধরে জ্বাল দেওয়া হাড় থেকে খসে পড়া কোরবানির ঝুরা মাংস দিয়ে বানানো মোগলাই পেট ভরে খাওয়ার পর ঠান্ডা এক গ্লাস! তারপর কারেন্ট চলে যাবে, সবাই জড়ো হয়ে একে একে গান ধরবে! কত আবেগে, কত ভালোবাসা দিয়ে সুখ দুঃখের জমানো কথা ব্যক্ত করবে!

মায়ার জগতে ভাসা আমার সোনার বাংলাদেশ!

অটোয়া, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles