15.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

সৌদিতে তীব্র তাপদাহে প্রায় ৬৫০০ হাজি অসুস্থ

সৌদিতে তীব্র তাপদাহে প্রায় ৬৫০০ হাজি অসুস্থ

সৌদি আরবে ৬ হাজার ৫০০ হাজি তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়েছেন। তাদের সুস্থ করে তুলতে চিকিৎসা দিচ্ছে দেশটির মেডিকেল টিম।

- Advertisement -

এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সৌদি গণমাধ্যম স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মোহাম্মদ আল-আব্দুলালির বরাত দিয়ে জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি গুরুত্বের সঙ্গে নজরে এনেছে। পবিত্র স্থানে আল্লাহর মেহমানদের সেবায় সর্বোচ্চ চেষ্টা করা হবে।

সৌদি টিভি আল এখবারিয়া জানিয়েছে, বৃহস্পতিবার (২৯ জুন) ভোরে পবিত্র শহর মক্কার কাছে মিনা উপত্যকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

আল-এখবারিয়া টিভির সম্প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, একজন সৌদি নিরাপত্তা কর্মী একজন হাজিকে উচ্চ তাপমাত্রার মধ্যে ঠান্ডা করার জন্য পানি ছিটাচ্ছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় হাজিদের সরাসরি রোদ এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে। এছাড়া বুধবার (২৮ জুন) শুরু হওয়া শয়তানকে পাথর মারার প্রতীকী আচার সম্পাদনের জন্য অনুকূল সময় বেছে নিতেও বলেছে। পর্যাপ্ত পরিমাণে পানি এবং অন্যান্য তরল পানের পাশাপাশি সূর্য থেকে রক্ষা করার জন্য ছাতা ব্যবহারের পরামর্শও দিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, মক্কা ও মদিনায় গত ৩৯ দিনে ১ লাখ ১১ হাজার ৭৬১ হাজি স্বাস্থ্যসেবা সুবিধা পেয়েছেন। এ বছর হাজিদের সেবায় সৌদি আরবের পবিত্র স্থানগুলোতে মোট ১৭২টি স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

মন্ত্রণালয় আরও বলেছে, ১৪০টি স্বাস্থ্য কেন্দ্রে ও ৩২টি হাসপাতাল হাজিদের স্বাস্থ্যসেবায় নিয়োজিত ছিল। গত বছরের হজ মৌসুমে সাফল্যের পর ভার্চুয়াল হাসপাতালে পরিষেবা দেওয়ার জন্য এটি এ বছরও চালু রাখা হয়েছে। এ বছর পবিত্র স্থানগুলোতে আরও ভার্চুয়াল ক্লিনিক চালু করা হয়েছে। হাজিদের স্বাস্থ্য সুরক্ষার জন্য ৩২ হাজারের ও বেশি স্বাস্থ্যকর্মী নিয়োজিত ছিল।

সৌদি আরব মহামারি সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার পর প্রায় ১৮ লাখ মুসল্লি এ বছর হজ পালন করেছেন।

সূত্র: গালফ নিউজ

- Advertisement -

Related Articles

Latest Articles