15.5 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

গণপরিবহনে হেইট ক্রাইম বেড়েছে ১৫%

গণপরিবহনে হেইট ক্রাইম বেড়েছে ১৫%
গণপরিবহনে ঘৃণা থেকে ঘটানো এক হামলা আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছিল কিপলিং স্টেশনে নাইমা ডলমা নামে ২৮ বছর বয়সী এক নারীর গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়

২০২২ সালে গণপরিবহনে হেইট ক্রাইম ২০২১ সালের তুলনায় ১৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে টরন্টো পুলিশ। গণমাধ্যমে জায়গা পাওয়া অনেকগুলো ঘটনার পরও বৃদ্ধির এই চিত্র পাওয়া গেছে।

পুলিশ বলেছে, পুলিশের খাতায় নতিভুক্ত হেইট ক্রাইম ৬ শতাংশ কমেছে। অর্থাৎ, ২০২ সালের ২৫৭টি থেকে কমে দাঁড়িয়েছে ২৪২টিতে। তবে পুলিশের খাতায় তালিকাভুক্ত হয়নি এমন হেইট ক্রাইমের সংখ্যা ২০২২ সালে ২০১৯ সালের তুলনায় ৭৪ শতাংশ বেশি। আর গত দশ বছরের গড়ের চেয়ে বেশি ৪০ শতাংশ।

- Advertisement -

পুলিশ বলছে, ২০২২ সালের হেইট ক্রাইমের বেশিরভাগই ছিল ইহুদি, কৃষ্ণাঙ্গ ও এলজিবিটি২এস+ কমিউনিটির সদস্যদের লক্ষ্য করে। ২০২২ সালে যে তিন ধরনের হেইট ক্রাইম সবচেয়ে বেশি ঘটেছে তা হলো সম্পদের ক্ষতি করা, হামলা ও হুমকি দেওয়া।

সম্পদের ক্সতি-সংক্রান্ত হেইট ক্রাইমের শিকার সবচেয়ে বেশি হয়েছে ইহুদি ও কৃষ্ণাঙ্গ কমিউনিটি। আর হামলার শিকার হয়েছে বেশি এলজিবিটিকিউ২এস+ কমিউনিটি। ঘৃণার কারণে হুমকির শিকার হয়েছে বলে কৃষ্ণাঙ্গ ও এলজিবিটিকিউ২এস+ কমিউনিটি।

২০২২ সালে স্কুলে হেইট ক্রাইমের সংখ্যাও বেড়ে ৫২টিতে দাঁড়িয়েছে। সেই সঙ্গে ইউক্রেনীয় এবং রুশ কমিউনিটির বিরুদ্ধে হেইট ক্রাইমও ব্যাপক বেড়েছে।

পুলিশ বলছে, পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়ার কমিউনিটিগুলোর বিরুদ্ধে হেইট ক্রাইম ২০২২ সালে হ্রাস পেলেও এশীয় কমিউনিটিগুলোকে লক্ষ্য করে হেইট ক্রাইমের ঘটনা মহামারি-পূর্ববর্তী সময়ের চেয়ে বেশি আছে। গণপরিবহনেও সবচেয়ে বেশি অপরাধেল শিকার হয়েছেন এশীয় কমিউনিটিগুলো।

গণপরিবহনে ঘৃণা থেকে ঘটানো এক হামলা আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছিল। কিপলিং স্টেশনে নাইমা ডলমা নামে ২৮ বছর বয়সী এক নারীর গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। গুরুতর দগ্ধ হওয়ার পর শেষ পর্যন্ত মারা যান তিনি।

- Advertisement -

Related Articles

Latest Articles