6.6 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

জমি ফেরত দেওয়ার দাবিতে টরন্টোতে একটি ফার্স্ট নেশনের সদস্যরা

জমি ফেরত দেওয়ার দাবিতে টরন্টোতে একটি ফার্স্ট নেশনের সদস্যরা
এগুলো ফেরত দেওয়ার প্রক্রিয়া খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন রয়্যাল অন্টারি মিউজিয়ামের একজন কিউরেটর জাস্টিন জেনিংস নামে তিনি বলেন চিফ সিঙ্গওয়াকোন্সের ব্যবহার্য জিনসিগুলো গ্র্যান্ড রিভারের সিক্স নেশনের পক্স থেকে ডা ওরনহায়াটেখা নামে একজন চিকিৎসকের কাছে বিক্রি করা হয়

হাতছাড়া হয়ে যাওয়া জমি ফেরত নেওয়ার চেষ্টার অংশ হিসেবে অন্টারিওর একটি ফার্স্ট নেশনের বেশ কয়েকজন সদস্য বৃহস্পতিবার টরন্টোতে সমবেত হন। ওজিবওয়েস অব গার্ডেন রিভার ফার্স্ট নেশন কেটেগনসিবি প্রদেশ ও ফেডারেল সরকারের বিরুদ্ধে তাদের বিপুল পরিমাণ জমি চুরি করার অভিযোগে মামলা দায়েরের পর ড্রাম বাজাতে বাজাতে কুইন’স পার্কে প্রবেশ করে। ফার্স্ট নেশনের নেতারা এরপর ২০০ বছরের পুরোনো একটি পাইপ দেখিয়ে জ্যেষ্ঠ নাগরিকদের বিস্মিত করে দেন। পাইপটি যারা তিনি ১৮ শতকে গার্ডেন রিভার শুরু করতে সহায়তা করেন। ১৯১৪ সাল থেকে এটি রয়্যাল অন্টারিও জাদুঘরে ছিল। পরে এটি আইনসভায় নিয়ে আসা হয়।

চিফ সিঙ্গওয়াকোন্সের নাতনী ডরিন লেস্যাগ পাইপটি হাত দিয়ে যখন ছুঁয়ে দেখছিলেন তখন তার চোখ দিয়ে পানি গড়িয়ে পড়ছিল। তিনি পানি ধরে রেখে হাত দুটো বুকের কাছে শক্ত করে ধরে রাখেন।

- Advertisement -

ডরিন বলেন, আমার কাছে এর মূল্য কী তা বর্ণনা করার মতো নয়। আমার হৃদয় এই মুহূর্তে খুবই ভারাক্রান্ত। কিন্তু আমার হৃদয় খুবই পরিপুর্ণ এখন।

ডরিনের নাতি ইতিহাসবিদ কোল নোলান গার্ডেন রিভার ফার্স্ট নেশন নিয়ে কাজ করেছেন। তিনি বলেন, তারা পাইপটি ফিরিয়ে নেওয়ার ব্যাপারে রয়্যাল অন্টারিও মিউজিয়ামের সঙ্গে আলাচনা করছেন। চীফ সিঙ্গওয়াকোন্সের আরও কিছু ব্যবহার্য জিনিসও আমরা ফেরত নিতে চাই। এগুলো আমাদের লোকজন ও পরিবারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এগুলো ফেরত দেওয়ার প্রক্রিয়া খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন রয়্যাল অন্টারি মিউজিয়ামের একজন কিউরেটর জাস্টিন জেনিংস নামে। তিনি বলেন, চিফ সিঙ্গওয়াকোন্সের ব্যবহার্য জিনসিগুলো গ্র্যান্ড রিভারের সিক্স নেশনের পক্স থেকে ডা. ওরনহায়াটেখা নামে একজন চিকিৎসকের কাছে বিক্রি করা হয়। তার কাছে যথেষ্ট অর্থ থাকায় কনফেডারেশনের সময় জমির দাবি সংক্রান্ত আদিবাসী বিভিন্ন সামগ্রী ক্রয় করেন।

ওরনহায়টেখা ১৯০৭ সালে মারা যান এবং তার এস্টেট শেষ পর্যন্ত চিফ সিঙ্গওয়াকোন্সের জিনিসগুলো জাদুঘরে দান করে। ১৯১৪ সাল থেকে এগুলো এখানে রয়েছে। জেনিংস বলেন, আমরা এগুলো এখানে সংরক্ষণ করতে চাওয়ার কারণ হলো চীফ ও কমিউনিটির কাছে এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

- Advertisement -

Related Articles

Latest Articles