20.9 C
Toronto
বুধবার, জুলাই ২৪, ২০২৪

মায়ের আশীর্বাদ

মায়ের আশীর্বাদ
সব সন্তানদের কাছে মা দিবসে আমার অনুরোধ অন্য কাউকে খুশি করার জন্য নিজের মা কে অবহেলা করবেন না

পৃথিবীর সব চাইতে মধুর শব্দ হোল মা। মা শব্দটা উচ্চারণের সাথে সাথে বুকের ভেতর একটা শীতল পরশ অনুভব করে সবাই। মা মানেই স্নেহের পরশ, ভালোবাসার পরশ। সব কিছু সন্তানের জন্য বিলিয়ে দেবার নামই যেনো মা। পৃথিবীতে মাকে নিয়ে কতো কাব্য কতো কবিতা কতো গান। মা হলেন নিরাপদ আশ্রয় ও ভরসার স্থান। মা নামের ছোট্ট শব্দটার বিশালতা আকাশ ছোয়া। মা শ্বাশত, মা চিরন্তন। মায়ের স্নেহধারায় সিক্ত হয়ে গড়ে উঠে প্রতিটি সন্তান। মায়ের আশীর্বাদ সন্তানকে কঠিন পথ পাড়ি দিতে সাহায্য করে। একমাত্র মায়েই পারেন সন্তানের জন্য সব কিছু বিসর্জন দিতে। পৃথিবীতে কি এমন কেউ আছে যে মায়ের চেয়ে বেশী ভালবাসতে পারে? সন্তানের দুঃখ , কষ্টে বিপদে মা হতে পারেন সাথী। সন্তান উপবাস থাকলে মা মুখে খাবার তুলতে পারেন না। সন্তানের বিপদের একমাত্র মায়েই পারেন নিজের জীবন বিপন্ন করে ছুটে যেতে । মায়ের তুলনা কোন কিছুর সাথে হতে পারে না। কিন্তু দুঃখ এখানেই আমরা কজন সন্তান মায়ের ভালোবাসার প্রতিদান দিতে পারি। যদি পারতাম তাহলে হয়তো বৃদ্ধা আশ্রমের অপেক্ষার তালিকা দিনদিন বাড়তে থাকতো না। নিঃসঙ্গতা , একাকীত্ব মায়ের জীবন বিপন্ন করে তুলতো না। সন্তানের বাড়ীতে সবার জায়গা হলেও মায়ের স্থানটি খুঁজে পাওয়া যায় না। তখন মায়ের চোখের জলই হয় তার একমাত্র ভরসা । সন্তানরা ভুলে যায় বাবা মায়ের আত্মত্যাগ, পরিশ্রমের ফলে তারা আজ এই অবস্থানে এসে দাঁড়িয়েছে । মা কখনো সন্তানের প্রতি নিষ্ঠুর হতে না পারলেও, অনেক সন্তানই খুব সহজেই মায়ের প্রতি নিষ্ঠুরতা দেখাতে তাদের বিবেকে বাধে না।

আমার মা আমার পৃথিবী। আমার কাছে আমার মা জ্যোৎস্নার আলোর চেয়েও সিগ্ধ, আমার মায়ের হাসি আমার কাছে চাঁদের আলোর চেয়ে সুন্দর । আমাদের মা আমাদের মাঝে আর নেই । প্রতি বছর মায়ের টানে বাংলাদেশে যেতাম। মায়ের সাথে সময় কাটাতাম । মা আমাদের সব সময় সুশিক্ষা দিয়েছেন যতদিন আমরা মায়ের অধীনে ছিলাম। বাবার মতো মাও আমাদের আগলে রেখেছেন তার বুকে। যখনই দেশে গেছি তখনই মনে হয়েছে মা তো আছেন আমার আর কি চিন্তা ।মা ইতো আছেন, আমার সব কিছু মা ইতো দেখবে। আমার আর কোন দায় দায়িত্ব নাই। এ এক বিশাল নির্ভরশীলতা। জীবনের শেষের দিকে বার্ধক্য জনিত কারনে নানা রকম অসুস্থতাতে জড়িত ছিলেন। তারপরেও যখন যেতাম মুখে মুখে নানা রকম নির্দেশ দিতেন কাজের লোকদের কোন ভাবেই যেনো আমার কোন অসুবিধা না হয়। চিন্তিত থাকতেন আমার কি খেতে ভালো লাগবে না লাগবে এসব নিয়ে। আমার মনে হতো আমার মাথার উপরে মা একটা বিরাট ছাতা। যা কিনা আমাকে ঝর বৃষ্টি থেকে রক্ষা করবে। মা ছাড়া আর কার কাছে এই নির্ভরতা পাওয়া যায়? আমার কাছে আমার মা বৃষ্টি শেষের শীতল হাওয়া।

- Advertisement -

মায়ের জীবনটা নিয়ে একটু কথা বলতে ইচ্ছা করছে। আমার মা একজন শিক্ষিত আধুনিক মহিলা ছিলেন। মাকে কখনো আমরা অগুছালো অবস্থাতে দেখিনি। ঘুম থেকে উঠেয়েই মা সুন্দর করে চুল বাঁধতেন খোপা করতেন তাতে কাঁটা গুজতেন । পরিপাটি করে শাড়ি পরে তারপরে সংসারের কাজ শুরু করতেন। পরিপাটি করে সংসার করেছেন সারাজীবন। আমরা বিরক্তি অনুভব করেছি অনেক সময় মায়ের এমন টানটান করে ঘর গুছিয়ে রাখার বাতিক দেখে।

আমার মা বই পড়তে অনেক ভালোবাসতেন। দুপুরে খাবার পরে মা একটা ‘ বেগম’ মহিলাদের ম্যগাজিন এবং পরবর্তীতে ‘বিচিত্রা’ বা অন্যান্য গল্পের বই পড়তে পড়তে দিবানিদ্রাতে চলে যেতেন। যদিও মাদের কথা লিখার জন্য আমি মা বলছি কিন্তু আমরা মাকে আম্মা বলে ডাকি। আম্মা অত্যান্ত ভালো মনের একজন মানুষ ছিলেন । আম্মা ছোট বড় নিজের বয়েসই সবার সাথে জমিয়ে গল্প করতে পারতেন। আম্মার সাথে কথা বলে মুগ্ধ হয়নি এমন মানুষ খুব কমই আছে। কি সহজেই না আম্মা সবাইকে আপন করে নিতে পারতেন। আম্মা কখনো একা থাকতে পারতেন না। মানুষ জন সবাই আম্মাকে ঘিরে থাকুক সেটা আম্মা চাইতেন । যদিও সব সময় সেটা সম্ভব ছিল না । সবার নানা ব্যস্ততা অথচ আমার যে মা জমজমাট ভরা সংসার করে জীবন কাটিয়েছেন তাঁর তখন আর কোন ব্যস্ততা ছিল না।। জীবনের এই অফুরন্ত অবসর সময় মানুষকে বিষণ্ণ করে তোলে ।

সব সন্তানদের কাছে মা দিবসে আমার অনুরোধ অন্য কাউকে খুশি করার জন্য নিজের মা কে অবহেলা করবেন না। পৃথিবীতে অনেকেই আপনাকে ছেড়ে চলে যাইতে চাইবে বা চলে যাবার হুমকি দেবে কিন্তু আপনার মা আপনার সাথে সেটা কখনো করবে না। পৃথিবীর সব চাইতে আপন মানুষ আপনার মা। মাকে ভাল বাসুন শ্রদ্ধা করুন।

আম্মা তুমি যেখানে আছো ভালো থাকো । আমরাও একদিন তোমার বুকেই ফিরে আসবো । ততদিন একটু নাহয় একা থাকো । মন খারাপ করো না আম্মা। তুমি আছো সবসময় আমাদের সাথে।
পৃথিবীর সকল মাদের প্রতি আমার শ্রদ্ধা ভালবাসা । আপনারা যে যেখানে আছেন সবাই যেন সন্তানদের ভালোবাসাতে আপ্লুত থাকতে পারেন সে প্রত্যাশা থাকলো ।

ম্যাল্টন, কানাডা

- Advertisement -
পূর্ববর্তী খবর
পরবর্তী খবর

Related Articles

Latest Articles