22.1 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

জামিন ব্যবস্থা সংস্কারে বড় বিনিয়োগে অন্টারিও

জামিন ব্যবস্থা সংস্কারে বড় বিনিয়োগে অন্টারিও
প্রিমিয়ার ডগ ফোর্ড বৃহস্পতিবার এক ঘোষণায় বলেন ভায়োলেন্ট ক্রাইম বেইল টিম গঠনে ১১ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগ করা হবে

প্রদেশের ভঙ্গুর জামিন ব্যবস্থা সংস্কারে বড় বিনিয়োগে যাচ্ছে অন্টারিও। সরকার এর মাধ্যমে উচ্চ ঝুঁকিপূর্ণ ও এবং বারংবার সহিংসতায় অংশ নেওয়ার প্রবণতা রয়েছে এমন অপরাধীদের জামিনের শর্ত পরিপালনে বাধ্য করার বিষয়টি নিশ্চিত করতে চায়।

প্রিমিয়ার ডগ ফোর্ড বৃহস্পতিবার এক ঘোষণায় বলেন, ভায়োলেন্ট ক্রাইম বেইল টিম গঠনে ১১ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগ করা হবে। এই অর্থে নতুন প্রযুক্তি সংগ্রহ, জটিল জামিন শুনানিতে প্রসিকিউটর সরবরাহ এবং অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ (ওপিপি) রিপিট অফেন্ডার প্যারোল এনফোর্সমেন্ট (আরওপিই) স্কোয়াডকেও শক্তিশালী করা হবে।

- Advertisement -

ফোর্ড বলেন, জরুরি ভিত্তিতে আমাদের জামিন ব্যবস্থা সংস্কার করতে হবে। বিপজ্জনক অপরাধীদের হাতে অনেক বেশি নিরপরাধ মানুষকে আমরা প্রাণ হারাতে দেখছি। সবচেয়ে বিপজ্জনক অপরাধীরা যাতে কারাগারে আটক থাকে সেটা আমরা নিশ্চিত করতে চাই। রাস্তায় কোনো অরাজক পরিস্থিতি তৈরি হতে দিতে চাই না আমরা।

আগামী তিন বছরে বেইল কমপ্লায়েন্স অ্যান্ড ওয়ারেন্ট অ্যাপ্রেহেনসন গ্র্যান্ট নামে নতককুন একটি প্রোগ্রামে ২ কোটি ৪০ লাখ ডলার জোগান দেওয়া হবে। এই অর্থ ব্যয় হবে পুলিশের বেইল কমপ্লায়েন্স টিমের পেছনে। ওপিপির আরওপিই স্কোয়াড বেইল কমপ্লায়েন্স তৈরির জন্য পাবে ৪ কোটি ৮০ লাখ ডলার। জামিনের শর্ত ভঙ্গকারী অথবা পলাতক ঝুঁকিপূর্ণ অপরাধীদের ওপর নজর রাখবে এই ইউনিট।

এ ছাড়া ইনটেনসিভ সিরিয়াস ভায়োলেন্ট ক্রাইম বেইল টিম গঠনেও ২ কোটি ৬০ লাখ ডলার বিনিয়োগ করছে প্রদেশ। আদালতে প্রসিকিউটরদের জটিল জামিন শুনানির প্রস্তুতিতে সহায়তা করবে এই টিম। পাশাপাশি বেইল কমপ্লায়েন্স ড্যাশবোর্ডের মাধ্যমে অন্টারিওব্যাপী জামিন তদারকি ব্যবস্থাও গড়ে তোলা হবে।

ফোর্ড সরকার কয়েক মাস ধরেই ফেডারেল সরকারের প্রতি জামিন আইন সংস্কারের আহ্বান জানিয়ে আসছে। ফেডারেল সরকারের প্রতি ক্রিমিনাল কোড অব কানাডা দ্রুত সংস্কারের আহ্বান জানিয়ে একটি প্রস্তাবও গত ৫ এপ্রিল পাশ করেছে ফোর্ড সরকার।

- Advertisement -

Related Articles

Latest Articles