-4 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

কানাডায় আরও বেশি সময় থাকতে পারবেন সুদানি নাগরিকরা

কানাডায় আরও বেশি সময় থাকতে পারবেন সুদানি নাগরিকরা
সুদানে সহিংসতা বেড়ে যাওয়ায় কানাডা আসা সেখানকার নাগরিকরা আরও বেশি সময় পর্যন্ত অবস্থান করতে পারবেন বলে জানিয়েছে ফেডারেল সরকার অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার শনিবার সকালে এ কথা জানান যা ৩০ এপ্রিল থেকে কার্যকর হয়েছে

সুদানে সহিংসতা বেড়ে যাওয়ায় কানাডা আসা সেখানকার নাগরিকরা আরও বেশি সময় পর্যন্ত অবস্থান করতে পারবেন বলে জানিয়েছে ফেডারেল সরকার। অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার শনিবার সকালে এ কথা জানান, যা ৩০ এপ্রিল থেকে কার্যকর হয়েছে।

কানাডায় অবস্থানরত সুদানি নাগরিকরা এখন তাদের অবস্থানের মেয়াদ বৃদ্ধি বা ভিজিটর, শিক্ষার্থী বা সাময়িক কর্মীর স্ট্যাটাস পরিবর্তনের আবেদন করতে পারবেন। এজন্য কোনো ফি প্রদানের প্রয়োজন হবে না। বিনামুল্যে উন্মুক্ত ওয়ার্ক পারমিটের আবেদনও করতে পারবেন, যাতে করে কানাডায় অবস্থানকালে তাদের জন্য কাজে আসে।

- Advertisement -

নিরাপত্তা পরিস্থিতি খারাপ হওয়ায় সরকার শনিবার সুদান থেকে কানাডিয়ানদের উদ্ধার কার্যক্রম স্থগিত করেছে। তার আগে অবশ্য ৩৭৫ জনকে উদ্ধার করেছে তারা। দেশের মিলিটারি কমান্ডার ও শক্তিশালী প্যারামিলিটারি গ্রুপের মধ্যকার যুদ্ধের সম্মুখক্ষেত্রে পরিণত হয়েছে সুদানের রাজধানী খার্তুম।
সরকার বলছে, কানাডায় আসতে পারমানেন্ট রেসিডেন্ট ভিসার জন্য পাসপোর্ট ও ট্রাভেল নথির বাধ্যবাধকতা থেকেও সুদানিদের অব্যাহত দিচ্ছে সরকার। কারণ, কানাডার বাইরে থাকা অনেক আবেদনকারীর পক্ষেই সুদানের ভ্রমণ নথি পাওয়া সহজ নয়।

- Advertisement -

Related Articles

Latest Articles