-6.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

অন্টারিওতে নতুন মানসিক স্বাস্থ্য পাঠ্যক্রম

অন্টারিওতে নতুন মানসিক স্বাস্থ্য পাঠ্যক্রম
প্রায় ছয় বছর আগে এমপিপি নাতালি পিয়েরে ১৭ বছরের ছেলে আত্মহত্যা করেন পিয়েরে সোমবার সংবাদ সম্মেলনে বলেন অন্যসব শিক্ষার্থীদের মতো সেও আগেরদিন ইউনিভার্সিটি ক্যাম্পাস ট্যুর করেছিল তার খ কালীন চাকরিতে কয়েক ঘণ্টা কাজও করে এবং বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ করেছিল তাকে দেখলে যে কারো স্বাস্থ্যবান স্বাভাবিক তরুণ হিসেবেই মনে হতো কিন্তু সে যে তা ছিল না এখন আমরা তা বুঝতে পারি

অন্টারিও সরকার শিক্ষার্থীদের বাধ্যতামূলক নতুন মানসিক স্বাস্থ্য পাঠ্যক্রম চালু করছে। গ্রেড ৭ ও গ্রেড ৮ এর শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে এ সংক্রান্ত শিক্ষা উপকরণ পাবে। গ্রেড ১০ এর শিক্ষার্থীরা মেন্টাল হেলথ লিটারেসিও পাবে।

এলিমেন্টারি স্কুলের মডিউল স্বাস্থ্য ও শারীরবৃত্তীয় পাঠ্যক্রমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করা হবে। কীভাবে চাপ মোকাবেলা করা যায়, মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগের স্বীকৃতি দেওয়া যায় এবং কীভাবে সহায়তা সম্ভব সে সংক্রান্ত বিষয়াদি থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি।
তিনি বলেন, এর উদ্দেশ্য হচ্ছে দক্ষতার একটি ব্যক্তিগত টুলবক্স তৈরি করা, যাতে করে তরুণরা তাদের জীবনে, চাকরিতে ও শ্রেণিকক্ষে এটি কাজে লাগাতে পারে।

- Advertisement -

সেপ্টেম্বরে গ্রেড ৭ ও গ্রেড ৮ এ এই পরিবর্তনের সূচনা হবে। তবে হাইস্কুলের পাঠ্যক্রমে ২০২৪ সালের হেমন্তের আগে কোনো পরিবর্তন আসছে না। কোনো কিছুতে হিমশিম খাওয়ার অবস্থা শনাক্ত করতে ক্যারিয়ার কোর্সও এতে অন্তর্ভুক্ত করা হবে। এ ছাড়া প্রয়োজন হলে স্থানীয়ভাবে কোথায় সহায়তা পাওয়া যাবে সে ব্যাপারেও ধারণা পাবে শিক্ষার্থীরা।

প্রায় ছয় বছর আগে এমপিপি নাতালি পিয়েরে ১৭ বছরের ছেলে আত্মহত্যা করেন। পিয়েরে সোমবার সংবাদ সম্মেলনে বলেন, অন্যসব শিক্ষার্থীদের মতো সেও আগেরদিন ইউনিভার্সিটি ক্যাম্পাস ট্যুর করেছিল। তার খ-কালীন চাকরিতে কয়েক ঘণ্টা কাজও করে এবং বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ করেছিল। তাকে দেখলে যে কারো স্বাস্থ্যবান স্বাভাবিক তরুণ হিসেবেই মনে হতো। কিন্তু সে যে তা ছিল না এখন আমরা তা বুঝতে পারি।
ফেব্রুয়ারিতে প্রকাশিত এক সমীক্ষা অনুযায়ী, শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বা কল্যাণে কিছুটা বা ব্যাপক মাত্রায় সহায়তা প্রয়োজন বলে মত দেন ৯১ শতাংশ অধ্যক্ষ। অলাভজনক প্রতিষ্ঠান পিপল ফর এডুকেশনের (পিএফই) ওই প্রতিবেদনে বলা হয়, শ্রেণিকক্ষে মানসিক স্বাস্থ্য সমস্যা সমাধানের কোনো ব্যবস্থা নেই।

ছেলের মৃত্যুর পর পিয়েরে শ্রেণিকক্ষে মানিসক স্বাস্থ্য শিক্ষার পক্ষে প্রচারণা চালানোকে ব্যক্তিগত লক্ষ্য হিসেবে বেছে নেন পিয়েরে। তিনি বলেন, আমাদের মনোভাব হচ্ছে স্বতস্ফুর্ত, বাস্তবিক ও প্রমাণভিত্তিক।

মানসিক স্বাস্থ্যসেবায় চলতি বছর সরকার বাড়তি ১ কোটি ২০ লাখ ডলার এবং আগামী বছরের গ্রীষ্মে আরও ১ কোটি ৪০ লাখ ডলারে দেওয়ার কথা ঘোষণা করেছে। মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের সেবাপ্রাপ্তি এবং বছরজুড়ে সেবা এর মধ্যে অন্তর্ভুক্ত।

- Advertisement -

Related Articles

Latest Articles