17.6 C
Toronto
সোমবার, মে ৬, ২০২৪

বিদেশি হস্তক্ষেপ নিয়ে তেমন কিছু বললেন না টেলফোর্ড

বিদেশি হস্তক্ষেপ নিয়ে তেমন কিছু বললেন না টেলফোর্ড
কেটি টেলফোর্ড বলেন জাতীয় নিরাপত্তা নিয়ে হাউস অ্যাফেয়ার্স কমিটির সামনে তার উত্তর দেওয়া উচিত নয় তারপরও আমি উপস্থিত হতে রাজি হয়েছি কারণ আমি চাই পার্ল্যামেন্ট তার কাজ করুক

গত দুটি নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ নিয়ে গবেষণাকারী হাউস অব কমন্সের কমিটির কাছে এ নিয়ে তেমন কোনো তথ্য দেননি প্রধানমন্ত্রীর চিফ অব স্টাফ কেটি টেলফোর্ড। এ নিয়ে হতাশা প্রকাশ করেছে কনজার্ভেটিভ ও নিউ ডেমোক্র্যাটরা। তারা বলেছেন, তার এই উত্তর না দেওয়ার মধ্য দিয়ে আস্থায় চিড় ধরবে।

কেটি টেলফোর্ড বলেন, জাতীয় নিরাপত্তা নিয়ে হাউস অ্যাফেয়ার্স কমিটির সামনে তার উত্তর দেওয়া উচিত নয়। তারপরও আমি উপস্থিত হতে রাজি হয়েছি। কারণ, আমি চাই পার্ল্যামেন্ট তার কাজ করুক।

- Advertisement -

তিনি বলেন, আমার চাকরি জীবনে আমি সারা বিশ্ব থেকে বিপুল সংখ্যক গোয়েন্দা দেখেছি। এদের মধ্যে কিছু ছিল সঠিক এবং কিছু ভুল। কিছু ব্যাপারে আমরা কখনোই জানি না।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জাতীয় নিরাপত্তা ও গোয়েন্দা উপদেষ্টা জোডি থমাসও এদিন এমপিদের একটি নথি সরবরাহ করেন। ঠিক কবে প্রধানমন্ত্রীকে বিদেশি হস্তক্ষেপ নিয়ে ব্রিফ করা হয়েছিল সে সংক্রান্ত তথ্য রয়েছে নথিতে।

নথিতে দেখা গেছে, ২০১৮ সাল থেকে এ ব্যাপারে ছয় দফা ব্রিফ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীকে। তবে ব্রিফিং বা আলোচনা এতে অন্তর্ভুক্ত করা হয়নি। এই সময়েল মধ্যে কেবিনেট মন্ত্রীরা ও রাজনৈতিক দলগুলোকেও বিদেশি হস্তক্ষেপ নিয়ে ব্রিফ করা হয়েছে।

টেলফোর্ড বলেন, তিনি কমিটির সামনে সামান্যই প্রকাশ করতে পারবেন। কারণ, তাতে কানাডা বিপদে পড়ে যাবে। মিত্রদের সঙ্গে কানাডার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে এবং ভবিষ্যতে গোয়েন্দা তথ্য পাওয়ার ক্ষেত্রে অসামর্থ্য থৈরি হতে পারে। আমাকে যা ব্রিফ করা হয়েছে সেসব তথ্য আমি সরবরাহ করতে পারব না।

- Advertisement -

Related Articles

Latest Articles