8.3 C
Toronto
সোমবার, মে ৬, ২০২৪

অবৈধ দ্রব্যের স্ক্যানিং থেকে জেলকর্মীদের অব্যাহতি

অবৈধ দ্রব্যের স্ক্যানিং থেকে জেলকর্মীদের অব্যাহতি
অন্টারিওর কারাগারে মৃত্যুর অন্যতম কারণ হচ্ছে মাদকের বিষক্রিয়া তারপরও প্রাদেশিক জেলকর্মীদের অবৈধ দ্রব্যের জন্য নিয়মিত নিরাপত্তা স্ক্যানিং থেকে অব্যাহতি দেওয়া হয়েছে এ নিয়ে হতাশা প্রকাশ করেছেন নীতি গবেষকরা

অন্টারিওর কারাগারে মৃত্যুর অন্যতম কারণ হচ্ছে মাদকের বিষক্রিয়া। তারপরও প্রাদেশিক জেলকর্মীদের অবৈধ দ্রব্যের জন্য নিয়মিত নিরাপত্তা স্ক্যানিং থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ নিয়ে হতাশা প্রকাশ করেছেন নীতি গবেষকরা।

গবেষক, স্বাস্থ্য পেশাজীবী, সরকারি কর্মকর্তা ও কারাগারে কাটানোর অভিজ্ঞতা রয়েছে এমন ব্যক্তিদের সমন্বয়ে তৈরি একটি টিমের জানুয়ারি মাসের প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়েছে। প্রতিবেদনের প্রধান লেখক নর্ম টেইলর বলেন, অবৈধ দ্রব্যের সঠিক স্ক্যানিং ছাড়া সংশোধনাগারের সংরক্ষিত কোনো স্থানেই কারো প্রবেশাধীকার থাকা উচিত নয়। এ ব্যাপারে সরকার সিদ্ধান্ত না নিলে আপনি লোকদের ক্ষকির পথে চালিত করবেন।

- Advertisement -

প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছে, দৈবচয়নভিত্তিতে কর্মীদের স্ক্রিনিং ও আয়ন ডিটেকশন টুলসের মাধ্যমে অবৈধ দ্রব্যের বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। যদিও বিশেষজ্ঞদের প্রতিবেদন বলছে, প্রদেশেজুড়ে উদ্বেগজনক হারে কারাগারাগুলোতে মাদক ঢুকছে।
প্রতিবেদনে বলা হয়েছে, যেসব কর্মী কারাগারে অবৈধ মাদক পাচারের কাজ করেন তাদের সংখ্যা খুবই নগন্য। তবে তারাই কারাগারে মাদক সরবরাহের একমাত্র মাধ্যম নন। কারাগারে প্রবেশ করা কোনাে ব্যক্তি, দর্শনার্থী, আইনজীবীদের মতো পেশাজীবী এবং ড্রোনের মাধ্যমেও কারাগারে মাদক পৌঁছে দেওয়া হয়ে থাকে।

প্যানেলের সুপারিশ হলো, কারাগারে মাদক পাচারের সবচেয়ে বড় মাধ্যম কারাকর্মীদের স্ক্রিনিংয়ের আওতা অবশ্যই বাড়াতে হবে।
এই প্রতিবেদন প্রকাশ ও সুপারিশের তিন মাস পরও অন্টারিওর জেলখানাগুলোতে দৈবচয়নভিত্তিতেই তল্লাশি কার্যক্রম চালানো হচ্ছে। এমনটাই জানিয়েছেন মিনিস্ট্রি অব সলিসিটর জেনারেল।

প্রদিবেদনের সুপারিশের আলোকে কর্মীদের স্ক্রিনিংয়ের আওতা সম্প্রসারণ করা হবে কিনা জানতে চাইলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সংশোধনাগারের সংরক্ষিত কোনো স্থানে প্রবেশের ক্ষেত্রে কর্মীদের দৈবচয়নের ভিত্তিতে তল্লাশির ব্যবস্থা চালু রয়েছে।
স্ক্রিনিংয়ের বর্তমান ব্যবস্থা সম্প্রসারণের পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে সরাসরি কোনো উত্তর দেয়নি মন্ত্রণালয়।

- Advertisement -

Related Articles

Latest Articles