15.7 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

ফিফা বিশ্বকাপের ব্যয় বহন করতে যাচ্ছে টরন্টো

ফিফা বিশ্বকাপের ব্যয় বহন করতে যাচ্ছে টরন্টো
বিএমও ফিল্ড আধুনিকায়নে এমলএসইর মাধমে আড়াই কোটি ডলার খরচ হলেও এজন্য বাড়তি কোনো খরচ যোগ হলেও তারা তা বহন করবে না ফিফার ৪৫ হাজার আসনের শর্ত পূরণ করতে হলে স্টেডিয়ামে অস্থায়ীভাবে ১৭ হাজার ৭৫০টি আসন যোগ করতে হবে

ফিফা বিশ্বকাপের ব্যয় বহন করতে যাচ্ছে সিটি অব টরন্টো। যদিও এর অংশীদার ম্যাপল লিফ স্পোর্টস অ্যান্ড এন্টারটেইনমেন্ট বৈশি^ক এ প্রতিযোগিতার আয়োজক না হয়েই বিপুল অর্থ আয়ের অবস্থানে অনড় রয়েছে।

১০ ফেব্রুয়ারি প্রকাশিত এক আগ্রহপত্রে টরন্টো সিটি কর্তৃপক্ষ বলেছে, এমএলএসই ২০২৬ সালের প্রতিযোগিতা বাস্তবায়নের দায়িত্বে থাকবে। বিএমও ফিল্ড উন্নয়নের জন্য স্পোর্ট ও রিয়েল এস্টেট কোম্পানিগুলোকে অর্থ বরাদ্দ এর মধ্যে অন্যতম।

- Advertisement -

এ থেকে যে রাজস্ব আসবে তা এমএলএসই ও সিটি কর্তৃপক্ষের মধ্যে বণ্টিত হবে এবং এর পরিমাণ হবে সর্বোচ্চ ১ কোটি ডলার। এর বাইরে কোনো অথ পাওয়া গেলে তা ৬০;৪০ অনুপাতে বণ্টিত হবে। মোচট খেলার অন্তত ৫ শতাংশ টরন্টোতে অনুষ্ঠিত হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
বিএমও ফিল্ড আধুনিকায়নে এমলএসইর মাধমে আড়াই কোটি ডলার খরচ হলেও এজন্য বাড়তি কোনো খরচ যোগ হলেও তারা তা বহন করবে না। ফিফার ৪৫ হাজার আসনের শর্ত পূরণ করতে হলে স্টেডিয়ামে অস্থায়ীভাবে ১৭ হাজার ৭৫০টি আসন যোগ করতে হবে।

এমএলএসইর মালিকানার সিংহভাগ বেল অ্যান্ড রজার্সের। এমএমএসই টরন্টো মাপল লিফস, টরন্টো রাপ্টরস ও টরন্টো এফসির মালিক পতিষ্ঠান। কিলমার স্পোর্টসের মাধ্যমে এর ২৫ শতাংশের মালিকানা রয়েছে ল্যারি ট্যানেবুমের হাতে।

কাউন্সিলর পলরা ফ্লেচার বলেছেন, আমাদের এমনিতেই অনেক ঋণ আছে। ফিফার কাছ থেকে আবারও ঋণ কীভাবে আমরা বহন করতে পারবো সেটা আমার মাথায় ঢুকছে না।

২০২৩ সালের বাজেটে ৯৩ কোটি ৩০ লাখ ডলারের ঘাটতিতে রয়েছে টরন্টো সিটি। ২০২২ সালের কোভিড-১৯ এর কারণে ঘাটতি পুষিয়ে নিতে ফেডারেল সরকার ২৩ কোটি ৫০ লাখ ডলার দেবে বলে প্রত্য্যাশা করা হয়েছিল। কিন্তু ফেডারেল সরকারের তরফ থেকে এ অর্থ জোগান দেওয়ার ব্যাপারে কোনো প্রতিশ্রুতি পাওয়া যায়নি।

এর আগে টুর্নামেন্ট আয়োজনে টরন্টোর করদাতাদের ৩০ কোটি ডলার ব্যয় হবে বলে হিসাব করা হয়েছিল। পরবর্তী বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর যে ১৬টি শহরকে ২০২২ সালের জুন মাসে বাছাই করা হয় তার মধ্যে টরন্টো অন্যতম। এই টুর্র্নামেন্ট জিডিপিতে ৩০ কোটি ৭ লাখ ডলার যোগ করবে বলে প্রত্যাশা করা হচ্ছে। সেই সঙ্গে ৩ হাজার ৩০০ চাকরি এবং ১ লাখ ৭৪ হাজার দর্শনার্থী আকৃষ্ট করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles