8.6 C
Toronto
মঙ্গলবার, মে ৭, ২০২৪

স্বাস্থ্য-সংশ্লিষ্ট অনুপস্থিতিতে ক্ষতি হয়েছে ৪৮ কর্মদিবস

স্বাস্থ্য-সংশ্লিষ্ট অনুপস্থিতিতে ক্ষতি হয়েছে ৪৮ কর্মদিবস
কর্মীবাহিনীর উৎপাদনশীলতায় মারাত্মক প্রভাব ফেলছে কর্মীদের স্বাস্থ্য মানুলাইফস ওয়েলনেস রিপোর্ট বলছে ২০২২ সালে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার কারণে কর্মীপ্রতি কর্মদিবসের ক্ষতি হয়েছে ৪৮টি

কর্মীবাহিনীর উৎপাদনশীলতায় মারাত্মক প্রভাব ফেলছে কর্মীদের স্বাস্থ্য। মানুলাইফ’স ওয়েলনেস রিপোর্ট বলছে, ২০২২ সালে স্বাস্থ্য-সংক্রান্ত সমস্যার কারণে কর্মীপ্রতি কর্মদিবসের ক্ষতি হয়েছে ৪৮টি।

মানুলাইফের তথ্য অনুযায়ী, কর্মীদের অনুপস্থিতির কারণে নিয়োগদাতাদের ক্ষতির পরিমাণ বার্ষিক প্রায় ৬৪ কোটি ৫০ লাখ ডলার। মানসিক ও শারীরিক এবং আর্থিক সূচকে বয়স্কদের তুলনায় ১৮ থেকে ২৪ বছর বয়সীরা বেশি খারাপ করেছে। সার্বিক উৎপাদনশীলতা হ্রাসে এটা ভূমিকা রেখেছে।

- Advertisement -

মানুলাইফ ২০২০ সাল থেকে কর্মীদের উৎপাদনশীলতার ওপর নজর রাখছে। তিন বছরের সংগৃহীত উপাত্ত ও ৪ হাজার ৯২১ জন কর্মীর ওপর পরিচালিত সমীক্ষায় উৎপাদনশীলতা হ্রাসের গুরুত্বপূর্ণ নির্দেশকগুলো চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে ঘুম ও পুষ্টির স্বল্পতা এবং আর্থিক বিষয়ে উদ্বেগ বৃদ্ধি।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ঘুমের ঘাটতি ও শারীরিক সুস্থতা ভালো না হওয়া কর্মক্ষেত্রে মানসিক অসুস্থতার সঙ্গে সম্পৃক্ত।
উদাহরণ হিসেবে ৪৬ শতাংশ কর্মীর অন্তত একটি কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত ঘটনা ছিল। ২৭ শতাংশ সাত ঘণ্টার কম ঘুমানোর কথা জানিয়েছিলেন। ২০২১ সালে সাত ঘণ্টার কম ঘমুানোর কথা বলেছিলেন। ২০২০ সালে এ হার ছিল ৩৪ শতাংশ।

২০২২ সালের সমীক্ষা অনুযায়ী, ৭১ শতাংশ কর্মী দৈনিক সাত পোরশনের কম ফলমূল ও সাকসবজি খাওয়ার কথা জানিয়েছিলেন। ২০২১ সালে এ হার ছিল ৬৯ শতাংশ এবং ২০২০ সালে ৬৮ শতাংশ। সমীক্ষায় অংশ নেওয়া ৪০ শতাংশ কর্মী সুপারিশকৃত সপ্তাহে ১৫০ মিনিটের কম শারীরিক অ্যাক্টিভিটিতে ছিলেন। এ ছাড়া তিন বা তার বেশি স্বাস্থ্য সংক্রান্ত বিষয় ছিল ৩৮ শতাংশ কর্মীর মধ্যে, যা তাদের উৎপাদনশীলতা ও সার্বিক ভালো থাকার ওপর প্রভাব ফেলতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles