18.4 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

স্তনপায়ী প্রাণীতে বার্ডফ্লু নিয়ে সতর্কতা

স্তনপায়ী প্রাণীতে বার্ডফ্লু নিয়ে সতর্কতা
প্রাণীর মধ্যে বার্ডফ্লুর সংক্রমণ বাড়তে থাকায় সতর্ক অবস্থানে রয়েছেন কানাডিয়ান ওয়াইল্ডলাইফ এবং জনস্বাস্থ বিশেষজ্ঞরা

প্রাণীর মধ্যে বার্ডফ্লুর সংক্রমণ বাড়তে থাকায় সতর্ক অবস্থানে রয়েছেন কানাডিয়ান ওয়াইল্ডলাইফ এবং জনস্বাস্থ বিশেষজ্ঞরা। কারণ, ফেডারেল বিজ্ঞানীদের সাম্প্রতিক এক গবেষণায় এই সতর্কবাণী উচ্চারণ করা হয়েছে যে, পাখিদের সংক্রমণের জন দায়ী এই ভাইরাস যদি শেষ পর্যন্ত মানবদেহে ছড়িয়ে পড়ে তাহলে তা ভয়াবহ মহামারি ডেকে আনতে পারে।

মানুষের মধ্যে এভিয়েন ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ খুবই বিরল। ২০২০ সাল থেকে ডজনখানেক মানুষের এইচ৫এন১ ভাইরাসে সংক্রমিত হওয়ার ঘটনা ঘটেছে। তবে মানুষ থেকে মানুষে ভাইরাসটি ছড়ানোর কোনো নজির এখন পর্যন্ত পাওয়া যায়নি। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, জনস্বাস্থ্য এজেন্সিগুলো ঠিকমতোই এভিয়েন ইনফ্লুয়েঞ্জা কীভাবে বিবর্তিত হচ্ছে সেদিকে ঘনিষ্ঠ নজর রাখছে।

- Advertisement -

সানিবুক রিসার্চ ইনস্টিটিউট ও ইউনিভাসিটি অব টরন্টোর সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও ক্লিনিক্যাল সায়েন্টিস্ট সামিরা মুবারেকা বলেন, প্রস্তুত থাকার মতো যথেষ্ট কারণ আমরা দেখেছি।

এইচ৫এন১ ভাইরাস প্রথম শনাক্ত হয় ১৯৯৬ সালে। কিন্তু নতুন ধরনের ভাইরাসের আবির্ভাব ঘটে ২০২০ সালে। উত্তর আমেরিকায় এটি প্রথম শনাক্ত হয় ২০২১ সালের শেষ দিকে। এরপর থেকে বন্য ও পোষা পাখির মধ্যে তা ছড়িয়েছে এবং কানাডায় বিপুল সংখ্যক পাখি হয় সংক্রমিত হয়ে মারা গেছে অথবা এর বিস্তার ঠেকাতে সেগুলোকে মেরে ফেলা হয়েছে।

বার্ডফ্লুর সংক্রমের সময় স্তন্যপায়ী প্রাণীর মধ্যে এর সংক্রমণ দেখা যাওয়ার সম্ভাবনা থাকলেও মুবারেকা বলছেন, বিজ্ঞানীদের যেটি দৃষ্টি কেড়েছে তা হলো সংক্রমণকারী ভাইরাসের বিভিন্ন ধরন। ভাইরাসটির একাধিক ধরন যদি তৈরি হয় তাহলে সবসময়ই তারা মিউটেশনের একটা সুযোগ পায় এব পরিস্থিতির সঙ্গে সঙ্গে খাপ খাইয়ে নেয়। সুতরাং এটা নিসন্দেহে এইচ৫এন১ ভাইরাসের নজিরবিহীন কর্মকান্ড।

কানাডা, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের জনস্বাস্থ্য সস্থাগুলো এ ব্যাপারে একমত হয়েছে যে, মানবস্বাস্থ্য নিয়ে ঝুঁকি খুবই কম। কারণ, আক্রান্ত পাখির সরাসরি সংস্পর্শে এলেই কেবল এতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। ভালোভাবে রান্না করা মুরগির মাংস খেলে আকান্ত্র হওয়ার কোনো সম্ভাবনা নেই।

- Advertisement -

Related Articles

Latest Articles