10.8 C
Toronto
বুধবার, মে ৮, ২০২৪

চলতি বছর খাদ্যের দাম ৭% বাড়তে পারে

চলতি বছর খাদ্যের দাম ৭% বাড়তে পারে
ডালহৌসি ইউনিভার্সিটি ইউনিভার্সিটি অব গুয়েল্ফ ইউনিভার্সিটি অব সাস্কেচুয়ান ও ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার গবেষকদের সংকলিত কানাডার ফুড প্রাইস প্রতিবেদনে বলরা হয়েছে ২০২৩ সালে খাবারের দাম আরও পাঁচ থেকে সাত শতাংশ বাড়তে পারে ২০২২ সালে বেড়েছিল ১০ শতাংশের বেশি

চার সদস্যের একটি পরিবারকে খাবারের পেছনে ২০২৩ সালে প্রায় এক হাজার ডলার বেশি ব্যয় করতে হতে পারে। কারণ, উচ্চ মূল্যস্ফীতি কিছুটা কম গতিতে হলেও গত বছরের তুলনায় খাবারের দাম বাড়িয়েই চলেছে। নতুন এক প্রতিবেদনে এমন সতর্কতাই ব্যক্ত করা হয়েছে।

ডালহৌসি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব গুয়েল্ফ, ইউনিভার্সিটি অব সাস্কেচুয়ান ও ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার গবেষকদের সংকলিত কানাডার ফুড প্রাইস প্রতিবেদনে বলরা হয়েছে, ২০২৩ সালে খাবারের দাম আরও পাঁচ থেকে সাত শতাংশ বাড়তে পারে। ২০২২ সালে বেড়েছিল ১০ শতাংশের বেশি।

- Advertisement -

এই বৃদ্ধির ফলে চার সদস্যের একটি পরিবারের বার্ষিক গ্রোসারি বিল বেড়ে দাঁড়াবে ১৬ হাজার ২৮৮ দশমিক ৪১ ডলারে। ২০২২ সালে একই আকৃতির একটি পরিবারের গ্রোসারি বিল ছিল ১৫ হাজার ২২২ দশমিক ৮০ ডলার। ডালহৌসি ইউনিভার্সিটির কৃষি খাদ্য বিশ্লেষক ড. সিলভেইন শার্লিবোয়িস বলেন, বিষয়টি খুব একটা সহজ হবে না। যদিও সবচেয়ে খারাপ পরিস্থিতি আমরা পেরিয়ে এসেছি এবং এটা একটা ভালো খবর। সামনের মাসগুলোতে খাদ্য মূল্যস্ফীতি হয়তো কমতে থাকবে। আরেকটি বিষয় হলোÑএই অবস্থার মধ্যে প্রায় ১২ মাস ধরে আছি আমরা। সুতরাং, আমাদের অভ্যাস বদলে গেছে। মানুষ এখন ভিন্ন কিছু খুঁজছে। তারা ভিন্ন ভিন্ন স্টোরে ঢুঁ মারছে। ডোলারামা যে এখন বেশি খাবার দিচ্ছে এটা হঠাৎ করে ঘটে যাওয়া কিছু নয়।

সব খাদ্যপণ্যের দামই ২০২৩ সালে সমানভাবে বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে প্রতিবেদনে। তবে ফলের মূল্যস্ফীতি তুলনামূলক কম থাকবে। ২০২৩ সালে ফলের দাম বাড়বে বড়জোর তিন থেকে পাঁচ শতাংশ। তবে সবজির দাম ছয় থেকে আট শতাংশ বাড়তে পারে।

তবে মাংসের মতো অন্য কিছু পণ্য সামনের দিনগুলোতে আরও দামি হয়ে যাবে বলে সতর্ক করে দিয়েছেন শার্লিবোয়িস। তিনি বলেন, এখন থেকে আগামী কয়েক মাসে গরুর মাংসের দাম বড় ধরনের সমস্যা হয়ে দাঁড়াবে। বারবিকিউয়েল পরপরই গরুর মাংসের দাম বাড়তে শুরু করবে বলে আমাদের কাছে মনে হচ্ছে। সুতরাং, আপনি যদি গরুর মাংস ভক্ত হয়ে থাকেন তাহলে এখনই কিছু কিনে রাখুন। আপনি যদি কমলার বড় ভক্ত হয়ে থাকেন তাহলে এখনই কিছু কমলা কিনে রাখতে পারেন। এ ছাড়া বেকারি পণ্যের দামও সামনের দিনে আরও বাড়বে।

- Advertisement -

Related Articles

Latest Articles