1.9 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

পারিবারিক চিকিৎসক ছাড়াই ২২ লাখ অন্টারিয়ান

পারিবারিক চিকিৎসক ছাড়াই ২২ লাখ অন্টারিয়ান
২২ লাখের বেশি অন্টারিওবাসীর পারিবারিক চিকিৎসক নেই বলে নতুন এক উপাত্তে উঠে এসেছে

২২ লাখের বেশি অন্টারিওবাসীর পারিবারিক চিকিৎসক নেই বলে নতুন এক উপাত্তে উঠে এসেছে। মৌলিক পরিবর্তন না এলে এই পরিস্থিতি আরও খারাপ হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

ইনস্পায়ার প্রাইমারি হেলথ কেয়ারের উপাত্ত অনুযায়ী, আগে পারিবারিক চিকিৎসক ছিল না ১৮ লাখ অন্টারিওবাসীর। সেই সংখ্যা এখন ব্যাপক বেড়েছে।
টরন্টোতে ৪ লাখ ১৫ হাজার বা মোট জনসংখ্যার ১৪ শতাংশের বেশি পারিবারিক চিকিৎসকের সেবো পাচ্ছে না। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে নি¤œ আয়ের মানুষেরা। তাদের সংখ্যা ১ লাখ ২০ হাজারের বেশি।

- Advertisement -

অন্টারিও কলেজ অব ফ্যামিলি ফিজিশিয়ান্সের (ওসিএফপি) প্রেসিডেন্ট ডা. মেকালাই কুমানান বলেন, বর্তমানে আমরা পারিবারিক চিকিৎসা সংকটের মধ্যে রয়েছি।
উপাত্ত বলছে, আয় বৈষম্য সবচেয়ে বেশি ওয়েস্ট এন্ড, নগরীর উত্তরাঞ্চল এবং স্কারবোরোতে। অন্য যারা পারিবারিক চিকিৎসক সংকটে সমস্যার মধ্যে রয়েছে তাদের মধ্যে কমপক্ষে ২ লাখ ৩ হাজার মানুষ ক্ষুদ্র জাতিগোষ্ঠীর, ৫৪ হাজার মানসিক সমস্যাগ্রস্ত ও ৩০ হাজার মানুষ ডায়াবেটিসে ভুগছেন।

উপাত্ত বলছে, বর্তমানে যে প্রবণতা তাতে ২০২৫ সালের মধ্যে অন্টারিওর ৩০ লাখের বেশি মানুষ পারিবারিক চিকিৎসকের সেবা থেকে বঞ্চিত হবে।
এই পরিসংখ্যানে যেসব নতুন গ্র্যাজুয়েট এই খাতে প্রবেশ করেছেন তাদেরকে বিবেচনায় নেওয়া হয়নি। তবে গবেষণা বলছে, মেডিকেল শিক্ষার্থীদের খুব কমই পারিবারিক চিকিৎসাকে পেশা হিসেবে বেছে নিতে চাইছেন। আবার এ খাতে কর্মরতদের বড় অংশ অবসরের দ্বারপ্রান্তে রয়েছেন।

কলেজ অব ফ্যামিলি ফিজিশিয়ান্স অব কানাডা পরিচালিত ২০১৯ সালের এক গবেষণায় দেখা গেছে, যেসব রোগী ধারাবাহিকভাবে পারিবারিক চিকিৎসকের সেবা পেয়েছেন তাদের স্বাস্থ্য তুলনামূলকভাবে ভালো।

এর প্রতিধ্বনি শোনা যায় কুমানানের বক্তব্যে। চলমান সংকট মোকাবিলায় পারিবারিক চিকিৎসকের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তিনি বলেন, দীর্ঘজীবী যেসব রোগী পারিবারিক চিকিৎসকের তত্ত্বাবধানে থাকেন তাদের হাসপাতালের জরুরি বিভাগে কম যেতে হয়। হাসপতালে ভর্তির প্রবণতাও তাদের মধ্যে কম।

- Advertisement -

Related Articles

Latest Articles