9.3 C
Toronto
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

অন্টারিওতে একাধিক তল্লাশি

অন্টারিওতে একাধিক তল্লাশি
বৈশ্বিক সাইবারক্রাইম তদন্তের অংশ হিসেবে গ্রেটার টরন্টো এরিয়ার জিটিএ বেশ কিছু পুলিশ বাহিনী চুরি করা পরিচয় ও উপাত্তের জন্য কুখ্যাত একটি মার্কেটপ্লেস নস্যাৎ করে দিয়েছে

বৈশ্বিক সাইবারক্রাইম তদন্তের অংশ হিসেবে গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) বেশ কিছু পুলিশ বাহিনী চুরি করা পরিচয় ও উপাত্তের জন্য কুখ্যাত একটি মার্কেটপ্লেস নস্যাৎ করে দিয়েছে। জেনেসিস মার্কেটকে লক্ষ্য করে পরিচালিত অপারেশন কুকি মনস্টার নামে পরিচিত এই তদন্তে কানাডাসহ ১৭টি দেশের পুলিশকে সম্পৃক্ত করা হয়।

অংশগ্রহণকারী পুলিশ বাহিনীর মধ্যে ছিল ইয়র্ক রিজিয়নাল পুলিশ, পিল রিজিয়নাল পুলিশ এবং টরন্টো পুলিশ সার্ভিস। তদন্তের অংশ হিসেবে মোট ২০৮টি তল্লাশি চালানো হয়। এর মধ্যে টরন্টোয় তল্লাশিত পরিচালিত হয় তিনটি।

- Advertisement -

অবৈধভাবে পাওয়া তথ্য কিছু মানুষ ক্রয় করছে বলে এফবিআইয়ের কাছ থেকে তথ্য পাওয়ার পর অন্টারিওতে তল্লাশিগুলো চালানো হয়। প্রদেশেরই একটি প্ল্যাটফরমের মাধ্যমে এই অবৈধ তথ্য ক্রয় করা হচ্ছিল বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পুলিশ।

বিশ্বব্যাপী পরিচালিত ২০৮টি তল্লাশিতে গ্রেপ্তার করা হয়েছে ১১৯ জনকে। তল্লাশির সময় জেনেসিস মার্কেটপ্লেসে ছিল ১৫ লাখের বেশি বট এবং বিক্রির জন্য ২০ লাখ পরিচয়। চুরি করা উপাত্ত বিক্রির সবচেয়ে বড় অনলাইন হাবে পরিণত করেছে জেনেসিস মার্কেটকে।

রাশিয়াভিত্তিক জেনেসিস মার্কেট বন্ধ করে দেওয়ার আগে ডাটাপ্রতি এক ডলারে বিক্রি করেছিল। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, কানাডিয়ান অ্যান্টি-ফ্রড সেন্টারে ২০২২ সালে ভুক্তভোগীদের মোট ৫৩ কোটি ডলার খোয়ানোর অভিযোগ জমা পড়ে, ২০২১ সালের তুলনায় যা প্রায় ৪০ শতাংশ বেশি।
কানাডিয়ান জেনেসিস মার্কেটের সন্ধানে ২৮টি কানাডিয়ান পুলিশ সার্ভিস কাজ করে। এদের বেশিরভাগই কুইবেকে। এফবিআই ও ন্যাশনাল সাইবারক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের তথ্যের ভিত্তিতে কানাডিয়ান পুুলিশ ৪ এপ্রিল তল্লাশি পরোয়ানা ইস্যু শুরু করে।

- Advertisement -

Related Articles

Latest Articles