12.9 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

ক্রেডিট কার্ড ফি কমানোয় ব্যবসায়ীদের স্বস্তি

ক্রেডিট কার্ড ফি কমানোয় ব্যবসায়ীদের স্বস্তি
অটোয়া জানিয়েছে ফি বিদ্যমান গড় হারের চেয়ে ২৭ শতাংশ কমানোর ব্যাপারে তারা ভিসা ও মাস্টারকার্ডের সঙ্গে চুক্তিতে পৌঁছেছে এর ফলে আগামী পাঁচ বছরে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ১০০ কোটি ডলার সাশ্রয় হবে

ফেডারেল বাজেটে ক্রেডিট কার্ড ইন্টারচেঞ্জ ফি কমানোয় স্বস্তি প্রকাশ করেছেন ছোট ব্যবসার মালিকরা। তবে ভোক্তাদের ব্যয়সাশ্রয়ে এটি সামান্যই কাজে আসবে বলে যুক্তি দিয়েছেন কিছু ব্যবসায়ী প্রতিনিধি।

অটোয়া জানিয়েছে, ফি বিদ্যমান গড় হারের চেয়ে ২৭ শতাংশ কমানোর ব্যাপারে তারা ভিসা ও মাস্টারকার্ডের সঙ্গে চুক্তিতে পৌঁছেছে। এর ফলে আগামী পাঁচ বছরে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ১০০ কোটি ডলার সাশ্রয় হবে।

- Advertisement -

একে ফেডারেল বাজেটে বড় বিজয় হিসেবে উল্লেখ করেছেন কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট বিজনেসের প্রেসিডেন্ট ড্যান কেলি। তিনি বলেন, গত কয়েক বছরে ক্রেডিট কার্ডের ব্যবহার ব্যাপক হারে বেড়েছে। ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মুনাফার হার সীমিত হওয়ার পাশাপাশি তাদের বাজেেটর সবখানেই ব্যয় বেড়ে যাচ্ছে। তাই এ থেকে কিছুটা স্বস্তি ছোট ব্যবসায়ীদের জন্য বিরাট সুবিধা এনে দেবে।

অন্টারিওর কিচেনারে অ্যামপ্লিফায়ার প্লাসের পরিচালক ও সত্ত্বাধিকারী রিচ গাউম্যান বলেন, ইন্টারচেঞ্জ ফির কারণে ব্যবসার ক্ষতি পুষিয়ে নিতে চলতি বছরের শুরু থেকে তিনি ক্রেডিট কার্ডের জন্য সারচার্জ ধার্য্য করেছেন। কার্ড ব্যবহারের ভিত্তিতে ক্রেডিট কার্ডে লেনদেনপ্রতি তাদের ৩ থেকে ৫ শতাংশ অতিরিক্ত ব্যয় হয়েছে। এটা আমার খুব একটা ক্ষতি করেনি। কারণ, এটা এখনো ফি, যা আমাকেই বহন করতে হবে। সেই সঙ্গে ব্যবসার ব্যয় হিসেবে অবলোপন করতে হবে। এই ফি যদি কমানো হয় তাহলে ক্রেডিট কার্ডে ধার্য্য করা সারচার্জও আমি কমাতে পারবো।

কেলি বলেন, কিন্তু কোন ধরনের ছোট ব্যবসা এই সুবিধা পাবে এবং কবে নাগাদ পাওয়া যাবে সে ব্যাপারে বিস্তারিত তথ্যের এখনো অভাব রয়েছে। এর ফলে প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠান ঠিক কী পরিমাণ অর্থ সাশ্রয় করতে পারবে টোও স্পষ্ট নয়। তবে এটা একটা ভালো বিষয় হবে বলে আমরা আশাবাদী। যদিও এ ব্যাপারে অনেক কিছু এখনো বাকি আছে এবং সে সংক্রান্ত ঘোষণা আমার পাবো বলে আশা করছি।

- Advertisement -

Related Articles

Latest Articles