14.1 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

কানাডার ফেডারেল বাজেট

কানাডার ফেডারেল বাজেট
অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড

ফেডারেল সরকার কর্তৃক ঘোষিত ২০২৩ সালের বাজেটে দেখা যাচ্ছে এবার মুদ্রাস্ফীতিকে সামনে রেখে ফেডারেল সরকার তার বাজেটে বেশ কিছু spendings রেখেছে। কিন্তু এই সব ব্যয়ের বেশি ভাগ শুধুমাত্র নিন্ম আয়ের পরিবারগুলিকে কিছু সুবিধা দেওয়ার জন্য করা হয়েছে।

কথা হচ্ছে, নিন্ম আয়ের পরিবার ছাড়াও অন্যান্য আয়ের পরিবারগুলিও দ্রব্যমূল্যের কষাঘাতে জর্জরিত। ব্যাংক ইন্টারেস্ট ৮ বার বৃদ্ধি করার পর যারা বাড়ি-ঘরের মর্টগেজ দেয় তাদের ইন্টারেস্ট বেড়ে যাওয়ায় প্রতিটি পরিবারকে গড়পড়তা বাড়তি ৬০০ ডলার থেকে ৭০০ ডলার গুনতে হচ্ছে । যার যত বেশি টোটাল মর্টগেজ তার তত বেশি সুদ গুনতে হবে। এর সংগে আছে লাইন অব ক্রেডিট থেকে কেউ অর্থ নিয়ে ব্যয় করে থাকলে তাকেও বাড়তি সুদ গুনতে হচ্ছে। ক্রেডিট কার্ড থেকে যারা ব্যয় মিটাতে বাধ্য হয়ে ধার নিয়েছে তাদেরকে আরো বেশি সুদ গুনতে হচ্ছে। এর সংগে যুক্ত হয়েছে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি। যারা ভাড়ায় থাকেন তাদের কন্ডো, এপার্টমেন্ট রেন্ট বেড়ে গেছে। এর মধ্যে মরার উপর খাড়া ঘা হিসাবে যুক্ত হয়েছে উর্ধ্ব মূল্যের গ্যাস পাইস।

- Advertisement -

এই যখন অবস্থা তখন শুধুমাত্র নিন্ম আয়ের জন্য স্পেন্ডিং রাখা কতটুকু যুক্তিযুক্ত?

আমার এই কথার অর্থ এই নয় যে, আমি নিন্ম আয়ের পরিবারের প্রতি মানবিক নই কিংবা তাদের জন্য ব্যয় রাখায় খুশি নই। আমি অবশ্যই খুশি। আমি চাই সরকার তাদের প্রতিই বেশি মানবিক থাকুক। কিন্তু অন্যান্য আয়ের মানুষগুলিও তো suffer করছে। তাদেরকে এই suffering থেকে বের করে আনার দায়িত্ব কি সরকারের নেই?

জিএসটি রিবেট কিংবা গ্রোসারী রিবেটে এককালীন কিছু লামসাম মানি দেওয়া হবে। সেটিও খুব সম্ভব নিন্ম আয়ের প্রান্তিক জনগোষ্ঠিই পাবে।

ডেন্টাল বেনিফিট অনেকটা নাই মামার চেয়ে কাঁনা মামা ভালোর মতো কিছু একটা হলো। এখানেও ১২ বছর বয়স, $৭৫০০০ -$৯০০০০ আয়ের নিচে উল্লেখ করে একটি slab রাখা হয়েছে। অর্থাৎ এই রেঞ্জের মধ্যে হলে পাবেন। ” যদি, কিন্তু” টাইপ কিছু কন্ডিশন পেরিয়ে তারপর এই সব পাওয়া যাবে। ইউনিভার্সল ডেন্টাল কেয়ার সুদুরপরাহতই থেকে গেলো। কিছু মানুষ কাঁনা মামা পেয়ে নিশ্চয়ই খুশি। তাদের খুশিতে আমিও আনন্দিত।

আর এই ব্যয় নির্বাহের জন্য নিশ্চয়ই উচ্চ কিংবা মধ্যম আয়ের উপর আরো ট্যাক্স বসানো হবে যারা ইতিমধ্যে suffer করছে।

এইবার আসা যাক ঘাটতি বাজেটের দিকে।

“Deficit for 2022-23 expected to be $43B, higher than projected in the fall”
ইনফ্লেশন বৃদ্ধি পাওয়ার একটি মূল কারন ঘাটতি বাজেট। ঘোষিত বাজেটে যে সমস্ত ব্যয় রাখা হয়েছে তাতে বাজেট ঘাটতি আরো বেড়ে যাবে। এর ফলে ব্যাংক অব কানাডা ইনফ্লেশন কমানোর জন্য যে উদ্যোগ নিয়েছে তা ব্যর্থ হয়ে যেতে পারে অথবা কাংখিত লক্ষ্যে পৌঁছতে আরো সময় লাগতে পারে।
বাজেট ঘোষণার পর একজন নাগরিক হিসাবে এটাই আমার প্রতিক্রিয়া।

- Advertisement -

Related Articles

Latest Articles