18.9 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

কানাডা আসতে চান

কানাডা আসতে চান
<br >ভালো ডিগ্রি এবং ভালোমতো ইংরেজি ভাষা জানার পরেও অনেকের একটি প্রফেশনাল চাকরি পেতে অনেক বেগ পেতে হয়

IELTS, TOEFL অথবা যথাযথ ইংরেজি বা ফ্রেঞ্চ না জেনে কানাডা আসতে চান !!

বাংলা ভাষায় যথাযত দক্ষতা না থাকলে, শুধু মাত্র কোনো একটি বিদেশী ভাষা জেনে একজন মানুষের বাংলাদেশের মাটিতে কোনো কাজ করে সেখানে জীবন অতিবাহিত করা কতটা সহজ ! একেবারে যে জীবন চালানো যাবে না, তা ঠিক না তবে সেই সংখ্যা হবে খুব সীমিত এবং আপনি কি সেই সীমিত ২/১% সম্বাভনার উপর ভিত্তি করে কোয়ালিটি জীবন গড়া অথবা জাস্ট জীবন যাপনের জন্য অন্য একটি দেশে স্থায়ীভাবে চলে যাওয়ার রিস্ক নিবেন।

- Advertisement -

ঠিক তেমনি এই কানাডাতেও আপনি কি এখানকার রাষ্ট্রীয় ভাষার উপর যথাযত দক্ষতা ছাড়া স্থায়ী ভাবে থাকার রিস্ক নিবেন। তবে হাঁ, এখানকার ভাষা, অর্থাৎ ইংরেজি অথবা ফ্রেঞ্চ না জেনে এসেও অনেক ভিয়েতনামি, চাইনিজ বা অন্য কোনো দেশের অনেক মানুষ এখানকার ভাষা শিখে তারপর অনেক ভালো করেছে, কিন্তু আপনার কি সেই ধৈর্য আছে ? আর সেই ধৈর্য থাকলে বাংলাদেশে বসেই সেই চেষ্টা করুন তারপর এখানে এসে Miserable জীবন যাপন না করে ভালো কিছু করার চেষ্টা করুন।

ভালো ডিগ্রি এবং ভালোমতো ইংরেজি ভাষা জানার পরেও অনেকের একটি প্রফেশনাল চাকরি পেতে অনেক বেগ পেতে হয়, আর আপনি যদি Poor Communication (English) স্কিল নিয়ে আসেন তাহলে আপনার অবস্থা কি হবে !! আপনার যদি ধৈর্য এবং সময় থাকে তাহলে আপনার Communication (English) স্কিল বাড়ানোর অনেক পন্থা এখানে আছে, কিন্তু এখানকার বাস্তবতার বা ব্যাক্তিগত কারণে অধিকাংশই সেটা করতে পারে না। আমি জাস্ট আমার বিগত ১৫/১৬ বছর Internationally Educated Profeshonalদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা থেকে বললাম। বলতে পারেন এটা একটা Anecdotal Evidence.
এই লেখাটির কারণ দুইটি। ১. এবার দেশে গিয়ে অনেকের কাছেই এই প্রশ্নের স্মুখীন হয়েছি। ” IELTS বা ইংরেজি ছাড়া কিভাবে কানাডা যাওয়া যায়”. ২. ইদানিং বিভিন্ন গ্রূপেও এই জাতীয় প্রশ্ন দেখতে পাই। এখন কিন্তু বাংলদেশ থেকে অনেকেই আসছেন এবং তাদের ভাষাগত দক্ষতা অনেক ভালো, এবং তাদের অনেকেই এখানে আসার অল্প সময়ের মধ্যে ভালো করছেন।

বাংলাদেশে ভাষার দক্ষতা বাড়ানোর অনেক অনেক পন্থা আছে, তাছাড়া Utube বা অন্নান্ন সোশ্যাল মিডিয়াতেও অনেক অনেক সুন্দর পন্থা আছে যেগুলি আমাদের সময় ছিল না, তাই আপনার সদিচ্ছা এবং মোটিভেশন থাকলে আপনি চাইলে ঘোরে বসেই আপনার ভাষাগত দক্ষতা বাড়াতে পারেন। জাস্ট একটি ভাষা, কোনো জটিল বিষয় বা কোনো ডিগ্রি না তো। চেষ্টা করেন এবং কানাডা আসার জন্য আপনার যোগ্যতার সাথে ম্যাচ করে কোনো এক পদ্ধতিতে আবেদন করে চলে আসুন।

- Advertisement -

Related Articles

Latest Articles