15.8 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

আর্কটিকের নিরাপত্তায় উদ্বেগ সৃষ্টি করছে উড়ন্ত বস্তু

আর্কটিকের নিরাপত্তায় উদ্বেগ সৃষ্টি করছে উড়ন্ত বস্তু
যুক্তরাষ্ট্র ও কানাডার আকাশসীমায় শনাক্ত চারটি উড়ন্ত বস্তু কানাডার আর্কটিক অঞ্চলের নিরাপত্তা জোরদারের বিষয়টিকে সামনে নিয়ে এসেছে বলে মন্তব্য করেছেন কতিপয় রাজনীতিক ও গবেষক

যুক্তরাষ্ট্র ও কানাডার আকাশসীমায় শনাক্ত চারটি উড়ন্ত বস্তু কানাডার আর্কটিক অঞ্চলের নিরাপত্তা জোরদারের বিষয়টিকে সামনে নিয়ে এসেছে বলে মন্তব্য করেছেন কতিপয় রাজনীতিক ও গবেষক। শনাক্ত হওয়ার পর উড়ন্ত বস্তুগুলোকে ভূপাতিত করা হয়।
অপোজিন ইউকন পার্টির নেতা কারি ডিক্সন বলেন, উত্তরাঞ্চলে আমাদের অপর্যাপ্ত সামরিক সক্ষমতার জন্য এটা একটা বার্তা। উত্তরাঞ্চলেরর জন্য আমরা ব্যাপকভাবে মার্কিন সশস্ত্র বাহিনীর ওপর নির্ভরশীল এবং অন্য কানাডিয়ানের কাছে এটা গ্রহণযোগ্য নয় বলেই আমি মনে করি।

উঁচুতে ওড়া চীনের সার্ভিল্যান্স বেলুনটি গত ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফাইটার জেট দক্ষিণ ক্যারোলাইনা উপকূলে ভূপাতিত করে। তার আগে এটি আলাস্কা ও কানাডার ওপর দিয়ে উড়ে যায়। চীন এটিকে আবহাওয়া সংক্রান্ত গবেষণাকাজে ব্যবহৃত বেসামরিক এয়ারশিপ বলে তাবি করেছে।

- Advertisement -

এর পরের সপ্তাহে অচিহ্নিত আরও তিনটি বস্তু আলাস্কা, ইউকন ও মিশিগানের লেক হুরনে ভূপাতিত করা হয়। এগুলোর উদ্দেশ্য, সক্ষমতা ও উৎস সম্পর্কে সামান্য তথ্যই এখন পর্যন্ত প্রকাশ করা হয়েছে। এগুলোর ধ্বংসাবশেষ উদ্ধারের চেষ্টা চলছে।
যুক্তরাষ্ট্র ও কানাডার কর্মকর্তা বলেছেন, এটা মানুষের জন্য সরাসরি হুমকির কারণ বলে তারা বিশ^াস করেন না। কিন্তু বাণিজ্যিক উড়োজাহাজ চলাচল বিঘিœত হতে পারে এর ফলে।

ডিক্সন বলেন, কানাডা ছাড়া অন্যান্য বড় দেশগুলো আর্কটিকে তাদের সামরিক উপস্থিতি বাড়িয়েছে। এছাড়া চীনের এই অঞ্চলে অর্থনৈতিক স্বার্থ রয়েছে। উত্তরাঞ্চলে কানাডারও আঞ্চলিক, মেরিটাইম ও অ্যারোস্পেস সক্ষমতা বাড়ানো উচিত। এর অংশ হিসেবে পশ্চিম আর্কটিকে স্থায়ী সামরিক ঘাঁটি স্থাপন ও গভীর সমুদ্রবন্দর নির্মাণের পাশাপাশি বরফ ভাঙার সক্ষমতা বাড়ানো প্রয়োজন।

ইউকনের প্রিমিয়ার রঞ্জি পিল্লাই বলেন, গত সপ্তাহে আমি আর্কটিকের নিরাপত্তা ইস্যু নিয়ে অন্য প্রিমিয়ার, প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তা ও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে আলোচনা করেছি। আগাম সতর্কতা শনাক্তরণ ব্যবস্থার আধুনিকায়ন এর মধ্যে অন্যতম। আর্কটিকের নিরাপত্তায় কমিউনিটিতের বিনিয়োগও গুরুত্বপূর্ণ। ইউকনের চলমান ফাইবার অপটিক লাইন স্থাপন এবং হোয়াইটহর্সের সড়ক ও বিমানবন্দরের উন্নয়নের কথাও এ সময় বলেন তিনি।

অবসরপ্রাপ্ত কর্নেল ও কানাডিয়ান ফোর্সেস নর্দার্ন এরিয়ার সাবেক কমান্ডার পিয়েরে লেবল্যাঙ্ক বলেন, আগের সরকারগুলো কানাডার প্রতিরক্ষায় পর্যাপ্ত বিনিয়োগ করেনি। মোট দেশজ উৎপাদনের ন্যুনতম ২ শতাংশ প্রতিরক্ষা খাতে বিনিয়োগের ব্যাপারে ন্যাটোর যে লক্ষমাত্রা তাও পূরণ করেনি সরকারগুলো। এই প্রবণতা বদলানো জরুরি। কানাডার নিরাপত্তায় আমাদের বিনিয়োগ করা প্রয়োজন।

- Advertisement -

Related Articles

Latest Articles